বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৭:০৫ অপরাহ্ন

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে “কোভিড-১৯ মোকাবেলায় প্রযুক্তি ও ডিজিটাল বাংলাদেশ”

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : বুধবার, ৫ আগস্ট, ২০২০

নর্থ সাউথ ইউনিভার্সিটির সেন্টার ফর ইনফ্রাস্ট্রাকচার রিসার্চ এন্ড সার্ভিসেস (সিআই এসআর) এবং ডিপার্টমেন্ট অব ইলেকট্রিকাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর যৌথ উদ্যোগে আজ “কোভিড-১৯ মোকাবেলায় প্রযুক্তি ও ডিজিটাল বাংলাদেশ” শীর্ষক ভার্চুয়াল কনফারেন্স অনুষ্ঠিত হয়।

কনফারেন্সের বিষয় ছিল করোনাকালে উন্নততর প্রযুক্তি যথাঃ তথ্য প্রযুক্তির ব্যবহার ও অনলাইন সেবা কার্যক্রম বৃদ্ধির মাধ্যমে অর্থনীতিকে সচল রাখার প্রচেষ্টা নিয়ে আলোচনা। সন্ধ্যা ৭.৩০ টায় জুম এ শুরু হওয়া এ কনফারেন্সের মিডিয়া পার্টনার ছিল প্রথম আলো। অনুষ্ঠানে আইটি/টেকনোলজি ম্যানেজমেন্টের বিশিষ্ট বিশেষজ্ঞরা বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব এম. এ. কাসেম।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব এম. এ. কাসেম বলেন, একটি এর পর আর একটি সমস্যা আসবে আমাদের এসকল সমস্যা সমাধান করে সামনে এগিয়ে যেতে হবে। এসকল সমস্যা সমাধানে সকলকে সততার সাথে নিজ নিজ কর্তব্য পালনে এগিয়ে আসতে হবে তা হলেই আমরা আমাদের লক্ষ্যে পৌছাতে পারব।

এসময় তিনি আরও বলেন সমানে চতুর্থ শিল্প বিপ্লব আসবে, আমাদের নিজেদের এই চতুর্থ শিল্প বিপ্লব এর সাথে তালমিলাতে প্রজুক্তির সর্বোত্তম ব্যাবহার শিখতে হবে। এসময় তিনি ছাত্রছাত্রী দের উদ্দেশ্যে বলেন, তোমাদের মনের জোর রাখতে হবে , মনবল হারালে চলবে না, নিজেদের এবং নিজেদের পরিবারের যতœ নিতে হবে এবং নিজের কাজ ভাল ভাবে করতে হবে।

অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, সারা পৃথিবীতে প্রায় ১.৫ বিলিয়ন ছাত্রছাত্রী করোনা পরিস্থিতির জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের সভাবিক জীবন ব্যাহত হয়েছ। বিশ্ব জুড়ে সব বিশ্ববিদ্যালয় অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করছে।

এসময়য় তিনি উল্লেখ করেন, বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটি সফলতার সাথে প্রতি সপ্তাহে ৩০০০ এর ও বেশি অনলাইন ক্লাশ নিচ্ছে এবং এসব অনলাইন ক্লাশে উপস্থিতি ৯৩% এর মত যা সাভাবিক সময় এর থেকে ও বেশি। এসময় তিনি অনলাইনে পরীক্ষা গ্রহণ এবং প্রক্টরিং এর আধুনিক সফটওয়্যার চালু করার ঘোষণা দেন যা বর্তমান সংকট মোকাবেলায় বিশেষ ভুমিকা রাখবে।

ভার্চুয়াল কনফারেন্সে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আইটি এক্সপার্ট এবং প্রথম আলো এর ইয়ুথ প্রোগ্র্যাম এর প্রধান জনাব মুনির হাসান, দি সিটি ব্যাংকের আইটি বিভাগের প্রধান জনাব মোহাম্মাদ আনিসুর রাহমান, এসবিকে ফাউন্ডেশন ও এসবিকে টেক ভেঞ্চুরেস এর প্রতিষ্ঠাতা এবং মাইক্রোসফট বাংলাদেশ, নেপাল, ভুটান, লাওস আর মিয়ানমারের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির, চালডাল ডটকমের প্রতিষ্ঠাতা এবং প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) জিয়া আশরাফ এবং ।

ইন্সপায়ারিং বাংলাদেশ লিমিটেড এর ফাউন্ডার ম্যানেজিং ডিরেক্টর, ইমরান ফাহাদ। অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সায়েন্সস এর ডিন প্রফেসর ডঃ জাবেদ বারি, সেন্টার ফর ইনফ্রাস্ট্রাকচার রিসার্চ এন্ড সার্ভিসেস এর ডিরেক্টর অধ্যাপক ড. সিরাজুল ইসলাম এবং ডিপার্টমেন্ট অব ইলেকট্রিকাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর চেয়ারম্যান ড. মহাম্মাদ রিজাউল বারি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকবৃন্দ, গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ সহ আরও অনেকে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone