সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১২:৪৫ পূর্বাহ্ন

গাইবান্ধা অঞ্চলের সাংবাদিকদের জন্য করোনা বিষয়ে অনলাইন প্রশিক্ষণ কোর্স

সিরাজুল ইসলাম রতন, গাইবান্ধা প্রতিনিধি :
  • Update Time : শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

রংপুর বিভাগের গাইবান্ধা এলাকার সাংবাদিকদের জন্য কোভিড-১৯ বিষয়ক একদিনের অনলাইন প্রশিক্ষণ কোর্স সম্পন্ন হয়েছে। গতকাল ১৩ আগস্ট বৃহস্পতিবার গাইবান্ধা জেলা, উপজেলার সাংবাদিকরা এই প্রশিক্ষণ কোর্সে অংশ গ্রহণ করেন। বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) “সাংবাদিকদের জন্য এই কোর্সের আয়োজন করেছে।

আগামী ১৭-১৯ আগষ্ট খুলনা বিভাগের সাংবাদিকদের জন্য কোর্সটি পরিচারিত হবে। এই অনলাইন প্রশিক্ষণ কোর্সটি যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)-এর সহযোগিতায় ব্রেকথ্রু অ্যাকশন প্রকল্পের অংশ হিসেবে তৈরী করা হয়েছে। করোনা বিষয়ে সঠিক তথ্য মানুষের কাছে তুলে ধরার জন্য বিএমএসএফ “সাংবাদিকদের জন্য কোভিড-১৯ বিষয়ক” অনলাইন প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে।

প্রশিক্ষণটির প্রধান উদ্দশ্যে হচ্ছে সকল সাংবাদিকদের কোভডি-১৯ সর্ম্পকে গুরুত্বপূর্ণ তথ্য দেয়া যাতে তারা এই মহামারি কীভাবে সামাল দিবেন এবং এই পরিস্থিতি মোকাবেলায় কীভাবে দায়িত্ব পালনের পাশাপাশি নিজেদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করবেন সে সর্ম্পকে একটা সম্যক ধারণা দেয়া। এছাড়া কোভিড-১৯ সস্পর্কে সাধারণ মানুষের মধ্যে সঠিক তথ্য তুলে ধরার ব্যাপারেও সাংবাদিকরা যাতে বিশেষ ভূমিকা রাখতে পারেন। জুলাই-সেপ্টেম্বর,২০২০ মাস পর্যন্ত ঢাকা, চট্রগ্রাম সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ এই ৮ বিভাগের বিভিন্ন জেলায় কর্মরত ৫০০ জন সাংবাদিককে অনলাইনে প্রশিক্ষন দেয়া হবে।

প্রশিক্ষন কোর্সটি সামগ্রিক সমন্বয় করছেন পাবলিক হেলথ এন্ড ইনফরম্যাটিক্স বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়(বিএসএমএমইউ) এর সহযোগী অধ্যাপক ডা. মোঃ খালেকুজ্জামান, এসবিসিসি এডভাইজার, জন্স হপকিন্স সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় ডা. ফয়সাল মাহমুদ, একই প্রতিষ্ঠানের আউটরীচ ম্যানেজার এ. এফ. এম. ইকবাল ও প্রজেক্ট ম্যানেজার শরীফ হোসেন সাইমুম, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)এর মহাসচিব খায়রুজ্জামান কামাল।

এছাড়া সার্বিকভাবে সরাসরি কোর্সটি পরিচালনা করছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর কমিউনিকেশন কর্মকর্তা সৈয়দ সফি এবং শাপলা রহমান। প্রসঙ্গত, প্রথম পর্যায়ে ৫০০ জন সাংবাদিককে এই প্রশিক্ষন দেয়া হলেও পরবর্তীতে আরো সাংবাদিকদের এই প্রশিক্ষন দেয়া হবে। এ বিষয়ে আগ্রহীরাbmsfcorona2020@gmail.com ইমেল ঠিকানা যোগাযোগ করতে পারেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone