মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৭:০৩ পূর্বাহ্ন

তানোরে লটারির নামে প্রতারনার ফাঁদ

আব্দুস সবুর, তানোর প্রতিনিধি (রাজশাহী) ঃ
  • Update Time : সোমবার, ৩১ আগস্ট, ২০২০

করোনাভাইরাসের সুযোগে রাজধানী ঢাকার নিউ লাইফ চয়েজ নামের একটি কোম্পানি অভিনব কায়দায় রাজশাহীর তানোরে লটারির কার্ডের মাধ্যমে নানা ধরনের নামি দামি হরেক রকমের বিভিন্ন অফারের কথা বলে ১৫০ টাকা মুল্যের কার্ড গ্রাম গঞ্জের জনসাধারণকে ফাঁদে ফেলে ও বোকা বানিয়ে দেদারসে ব্যবসা করে যাচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

সদর এলাকা বাদ রেখে প্রশাসনের চোক ফাঁকি দিয়ে আদায় করছেন হাজার হাজার টাকা। পৌর সদরের আমশোগ্রামের আরফান নামের এক ব্যাক্তির নব নির্মিত পাকা বাড়ি মুল রাস্তা সংলগ্ন জিওল মোড়ের দক্ষিনে ভাড়া নিয়ে প্রায় আট থেকে দশ জন লোক ইজি বাইক নিয়ে উপজেলা জুড়ে ব্যবসা করছেন বলেও একাধিক সুত্র নিশ্চিত করেছে।

এতে করে গ্রাম এলাকার সহজ সরল নারী পুরুষের টাকা যাচ্ছে খোয়া, অপর দিকে ফাঁদ পাতা ব্যবসায়ীদের ভরছে পকেট। ফলে এমন প্রতারণার ব্যবসা বাতিলের জন্য জরুরী ভাবে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীরা।

এর আগেও এমন প্রতারণার ব্যবসা এসেছিল কিন্তু স্থানীয় মিডিয়া কর্মী ও প্রশাসনের জোরালো ভুমিকায় এলাকা ছাড়তে বাধ্য হন চক্ররা। তবে এবার এসব ব্যাক্তিদের আইনের আওতায় এনে সাঁজা দেওয়ার দাবি উঠেছে একাধিক মহল থেকে।

স্ক্র্যারচ কার্ডে লিখা আছে, এক কনে ছোট আকারের বাংলাদেশের মানচিত্র এর ভিতরে ঘঝখ, তাঁর নিচে ইংরেজিতে এড়াঃ. জবম. ৪৫৯৪। উপরে নিউ লাইফ চয়েজ , হেড অফিস সুন্দরবন স্কয়ার মার্কেট ডাকা। বিঃদ্রঃ এটা কোন লটারি নয়।

পণ্যের উপরে দারুন ডিসকাউন্ট অফার । তিনটি তিনটি করে হরেক রকমের বারোটি পণ্যের তালিখা রয়েছে। আশিটি কার্ডের মধ্যে দশ সেফটির ওয়ালটন ফ্রিজ,দুইয়ে আছে সনি এলজির ৩২ ইঞ্চির দেয়াল এল ই ডি টিভি, ২৮ সাইজের মাইক্রো অভেন, ২৪ ইঞ্চি ও ১৭ ইঞ্চির দেয়াল এলইডি টিভি,সেলাই মেশিন+মটর, সনি এলজির ২১ ইঞ্চির কালার টিভি, ১৯ ইঞ্চির এলইডি টিভি, ল্যাপটপ, ৩৩ সাইজের মাইক্রো ওভেন, ২২ ইঞ্চির এলইডি টিভি ও সর্বশেষ ৩ হাজারের মধ্যে ২টি টিভিএস মটর সাইকেল।

নিচের বামে কার্ড স্ক্যারচ করার পর যদি কোন পণ্য না পান তাহলে ২০০ টাকা নগদ ফেরত পাবে, তাঁর নিচে এম আরপি ১৫০ টাকা। ডানে কার্ড স্ক্র্যারচ করার পর যে পণ্য পাবেন সেটি ৬ হাজার ৫০০ টাকা দিয়ে নিতে হবে, তাঁর নিচে সততাই ব্যবসার মূলধন।

নিচের পাতায় নিয়মাবলীতে অনেক কিছুই উলট পালট। উপরের পাতায় ১২টি পণ্যের কথা বলা হলেও সেখানে ৭টি পণ্য উল্লেখ রয়েছে। যদি কোন গ্রাহক ২ টি কার্ড কিনে তাহলে ৭টি পণ্যের যে কোন পণ্য ৬ হাজার ৫০০ টাকায় নিতে হবে। কার্ডের মেয়াদ ৩০ দিন। অফিস টাইম সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত।

শাখা অফিসের ঠিকানায় সিল মেরে ম্যানেজার নিউ লাইফ চয়েচ তানোর বাজার মেডিক্যাল রোড, মোবাইল ০১৯৫১-৩২৭০৮৭ এই নম্বরে ফোন দিয়ে সাংবাদিক পরিচয় দেয়া মাত্রই তিনি জানান আপনাদের কয়েক জনের সাথে কথা হয়েছে, মালিক মঙ্গলবারে আসবে আপনাদের চাহিদা পুরুন করা হবে।

তাঁর নাম ঠিকানা জানতে চাইলে তিনি জানান নাম সবুজ পিতা আজিজ উপজেলা কোটালিপাড়া গোপালগঞ্জ, আপনারা কার্ডের মাধ্যমে প্রতারনা করছেন এসব কার অনুমতি নিয়ে করছেন প্রশ্ন করা হলে উত্তরে বলেন আপনাদের সাথে কথা হবেই তো। মালিক আসবে সব ব্যবস্থা হবে। মালিকের নাম কি জানান সাব্বির, মোবাইল নম্বর চাইলে তাকে পাওয়া যাবেনা বলে দায় সারেন।

কার্ড কেনা ভুক্তভোগী উপজেলার কামারগাঁ ইউপি এলাকার ধানুরাগ্রামের বিদ্যুৎ নামের এক তরুণ জানান তাদের ইজি বাইকে নানা ধরনের পণ্যের বাহারি কথা শুনে গত শনিবার দুপুরের দিকে ১৫০ টাকা দিয়ে কিনে স্ক্র্যারচ করলে টিভি উঠে।

তাদের বাহারি পন্য ছিল না একেবারে নরমাল টিভি নিতে হবে নইলে টাকা ফেরত পাওয়া যাবেনা। টিভি নেওয়ার পর কোন ভাবেই চালু করা যায়নি। এজন্য ফেরত দিয়েছি। অবশ্য তাঁর মামা টিভি নেয়। কার্ড কেনার আগে বলা হচ্ছে পণ্য নিতে কোন টাকা লাগবেনা।

নেওয়ার পর বলছে ৬ হাজার ৫০০ টাকা দিয়ে নিতে হবে পণ্য। শুধু আমি না গ্রামের নারী পুরুষরা ব্যাপক হারে কার্ড কিনে প্রতারনার স্বীকার হচ্ছে।
ইজি বাইকে কিছু পণ্য নিয়ে ৩জন মাইকের মাধ্যমে প্রতারনা করছেন। তাদের মধ্যে একজন পরিচয় দিলেও বাকি দুইজন দিতে রাজি হননি।

যিনি পরিচয় দেন সে হল ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার পুকুড়িয়াগ্রামের সামাদ মাতবরের পুত্র গিয়াস উদ্দিন। তবে তাঁর পরিচয়টাও সঠিক বলে মণে হয়নি, কারন তাদের বাবু নামের মালিকের যে মোবাইল নম্বর দেয় সেটি তে গত রোববার দিন রাতে কল দিলে শুধু বন্ধ পাওয়া যায়।

এব্যাপারে থানার অফিসার ইনচার্জ(ওসি) রাকিবুল হাসানের অবহিত করলে তিনি তাদের অফিসের ঠিকানা বের করে এমন ঘটনা হয়ে থাকলে অবশ্যই আইনের আওতায় আনা হবে বলে জানান তিনি।

 

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone