বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৮:৪৯ অপরাহ্ন

নর্থ সাউথ ইউনিভার্সিটি এবং রাষ্ট্রীয় মালিকানাধীন পাওয়ার গ্রিড কোম্পানির চুক্তি

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০

বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ স্থাপনা এবং অবকাঠামো সমূহের উপর সাইবার হামলা দিন দিন বৃদ্ধি পাচ্ছে । এই অবকাঠামো সমূহের অন্যতম একটি হচ্ছে জাতীয় বিদ্যুৎ সঞ্চালন নেটওয়ার্ক। জাতীয় বিদ্যুৎ সঞ্চালন নেটওয়ার্কে সম্ভাব্য সাইবার হামলার উৎস এবং ফলাফল আগাম শনাক্তকরনের জন্য টেস্টবেড নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

এ লক্ষ্যে আজ ৭ সেপ্টেম্বর, একটি গবেষণা প্রকল্পে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবং রাষ্ট্রীয় মালিকানাধীন পাওয়ার গ্রিড কোম্পানি, বাংলাদেশ (পিজিসিবি) চুক্তি স্বাক্ষর করেছে। গবেষণা প্রকল্পটি অর্থায়ন করবে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (ইপিআরসি)। এ প্রসঙ্গে গবেষণা প্রকল্পের প্রধান বিজ্ঞানী নর্থ সাউথ ইউনিভার্সিটির তড়িৎ ও কম্পিউটার কৌশল বিভাগের অধ্যাপক ড. হাফিজ আব্দুর রহমান বলেন, এটি রাষ্ট্রীয় পর্যায়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্যোগ।

এই প্রকল্প বাস্তবায়ন হলে পিজিসিবির কারিগরি সক্ষমতা বৃদ্ধি পাবে। এই প্রকল্পে আমরা টেস্টবেডের সাথে ফেজর মেজারমেন্ট ইউনিট (পি এম ইউ) নির্মাণেরও উদ্যোগ নিয়েছি, যা জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের তথ্য অতি দ্রুত প্রদান করবে। তিনি আরো বলেন আই ট্রিপল ই এর ২০১৭ জরিপ মতে দক্ষিন এশিয়াতে এ ধরণের কোনো টেস্টবেড তৈরি হয়নি। সে হিসেবে আমরাই হব প্রথম, যা আমাদের নিজস্ব কারিগরি দক্ষতা কাজে লাগিয়ে তৈরী করব।

প্রকল্পটি প্রস্তাবটি যৌথভাবে প্রস্তুত করেছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়া, পারডু ইউনিভার্সিটি নর্থওয়েস্ট, এবং পিজিসিবির গবেষণা এবং প্রশিক্ষণ বিভাগের গবেষকগণ। এই প্রকল্পের গবেষকবৃন্দ হলেন, ড. হাফিজ আব্দুর রহমান (এন এস ইউ), ড. জাহাঙ্গীর হোসাইন (ইউ বি সি ), ড. অতুলা কুলাতুঙ্গা (পারডু ইউনিভার্সিটি নর্থওয়েস্ট), ড. সোহানা রহমান দীবা (এন এস ইউ), এবং মিস রুমানা রহমান (এন এস ইউ)। তাদের সাথে পিজিসিবির গবেষকগণ সক্রিয় ভাবে জড়িত থাকবেন।

এসময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, পাওয়ার গ্রিড কোম্পানির সেক্রেটারি জনাব মোঃ জাহাঙ্গীর আজাদ, নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষকমন্ডলী ও গবেষকবৃন্দ, পাওয়ার গ্রিড কোম্পানির গবেষকবৃন্দ সহ আরও অনেকে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone