মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩১ পূর্বাহ্ন

গাংনীর ভবানীপুরে টিউবয়েলের পানি নিয়ে গুজব

মজনুর রহমান আকাশ, মেহেরপুর প্রতিনিধি :
  • Update Time : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

নলকূপের পানি পান করলেই মিলবে রোগমুক্তি! সারবে দুরারোগ্য ব্যধি ক্যান্সারসহ নানা ধরনের জটিল ও কঠিন রোগ। এমন গুজব ছড়িয়ে পড়ার পরই দূর-দূরান্ত থেকে পানি নিতে শত শত মানুষ ভীড় করছে মেহেরপুরের গাংনী উপজেলার ভবানীপুর গ্রামের আনারুলের বাড়িতে। গত চারদিন ধরে একটি টিউবয়েলে কোন বৈদুতিক মটর বা হাতের চাপ ছাড়াই পানি উঠছে। তবে এ পানি পান করে কারো রোগমুক্তি হয়েছে কিনা কেউ বলতে পারেনি। এটিকে পুঁজি করে ব্যবসার ফন্দি আটছে একটি চক্র। তবে প্রশাসন বলছে যদি কেউ প্রতারণা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

জানা গেছে, ভবানীপুর গ্রামের আনোরুল ফকিরের বাড়ির টিউবয়েল দিয়ে হঠাত পানি উঠতে থাকে। এলাকার লোকজন এটিতে আল্লাহর নেয়ামত মনে করে এবং এর পানি পান করলে রোগমুক্তি হবে ভেবে পানি নেয়া শুরু করেন। অনেকেই রোগমুক্তির প্রচারণা চালানোর পর ভবানীপুর ও আশেপাশের এলাকার লোকজন পানি নিতে ভীড় জমায়। কেউ আসছেন গোপন রোগ ভাল করার নিয়্যতে। আবার অনেকেই আসছেন ক্যান্সারসহ দুরারোগ্য রোগ থেকে মুক্তি পাবার লক্ষ্যে। বিশেষ করে বিকেল থেকে পানি নেয়ার ভীড় লক্ষ্য করা গেছে।

গতকাল শুক্রবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিভিন্ন বয়সি নারী পুরুষের ভীড়। কেউ বা পানি নিয়ে যাচ্ছেন। আবার কেউবা ওখানে নিয়্যত করেই পানি পান করছেন। পানি নিতে আসা কুষ্টিয়ার দৌলতপুরের গরুড়া গ্রামের মহিদুল জানান, তার ও তার ছোটভায়ের গোপন রোগ মুক্তির জন্য পানি নিতে এসেছেন। বিভিন্ন ডাক্তার কবিরাজের কাছে চিকিৎসা নিয়েও তা ভাল হয়নি। ভবানীপুরের হাবিবুর জানান, চোখের কম দেখেন তিনি।

ওই পানি দিয়ে চোখ পরিস্কার করলে ভাল হবে মনে করে খাস নিয়্যতে তিনি পানি নিয়ে যাচ্ছেন। তবে কাউকে কোন টাকা দিতে হচ্ছে না। গোয়াল গ্রামের বৃদ্ধ চম্পা এসেছেন তার মেয়ের বন্ধ্যাত্ম দূরী করণের জন্য। বিয়ের ১০ বছর পার হলেও তার মেয়ের কোন বাচ্চা নেই।

এদিকে একটি চক্র ওই টিউবয়েলটিকে ঘিরে ব্যবসার ফন্দি আঁটছেন। অনেকেই এটিকে অলৌকিক বলে দাবী করে মানুষকে উদ্বুদ্ধ করছেন। কেই বা নতুন করে রাস্তা তৈরীর কাজে ব্যস্ত। তাদের দাবী পানি পান করলে রোগ ভাল হবে। পানির অপর নাম জিবন। অনেকের রোগ ভাল হয়েছে বলে দাবী করলেও কোন লোককে দেখাতে পারেন নি তারা।

কুঞ্জনগর গ্রামের জামে মসজিদের ঈমাম রমজান আলী জানান, এসব কুসংস্কার। রোগ ব্যধি ভাল হবার করবার জন্য মানুষ ডাক্তারের কাছে চিকিৎসা নিবেন। পানি পান করলে কোন রোগ ভাল হয় কিনা সেটি তার অজানা। ঝাড় ফুক দিয়ে মনের দ্বিধা দুর করানো যায় কিন্তু দেহের রোগ নয়।

আমরা ঘটনাটি জেনেছি। এটির সঙ্গে বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই। নলকূপের পানিতে রোগমুক্তি হয় এমন তথ্য চিকিৎসা বিজ্ঞানে নেই। যারা পানি নিচ্ছে বা পান করছে তারা গুজবে কান দিয়ে সেখানে ভিড় করছে বলেই আমরা মনে করি।

গাংনী থানার ওসি ওবাইদুর রহমান জানান, ওই স্থানে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য নজরদারীতে রাখা হয়েছে। পুলিশ ক্যাম্পে জানানো হয়েছে ও সতর্ক করা হয়েছে।

গাংনী উপজেলা নির্বাহী অফিসার সেলিম শাহনেওয়াজ জানান, ওই টিউবয়েলের পানিতে রোগ সারাবে কিভাবে তা বোধগম্য নয়। এটি প্রতারণার ফাঁদ মাত্র। জনস্বাস্থ্য প্রকৌশলীকে পাঠানো হবে এবং টিউবয়েলটিকে বন্ধ করে দেয়া হবে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone