সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৬:২৮ অপরাহ্ন

জনবান্ধব পুলিশের জন্য ‘পুলিশ কমিশন’ গঠন করুন : আ স ম রব

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

গণবিরোধী নির্মম পুলিশী ব্যবস্থার বিপরীতে জনগণের ‘জীবন’ ‘অধিকার’ এবং ‘মর্যাদা’ রক্ষায় সাংবিধানিক দায়িত্ব পালনের লক্ষ্যে বিদ্যমান পুলিশি ব্যবস্থার আমূল সংস্কারের দাবিতে জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার নিম্নলিখিত বিবৃতি দিয়েছেন।

বিচারবহির্ভূত হত্যা, পুলিশ হেফাজতে মৃত্যু, মানবাধিকার লঙ্ঘন সহ বিভিন্ন বেআইনি কর্মকাণ্ডে পুলিশের সম্পৃক্ততায় প্রমাণ হয় বিদ্যমান পুলিশি ব্যবস্থা দিয়ে আইনের শাসন ও জনগণের নিরাপত্তা নিশ্চিত করা যায়না। একজন নাগরিককে গ্রেপ্তার করে পুলিশি হেফাজতে হত্যা করা দু’শ বছরের ব্রিটিশ আমলেও সংঘটিত হবার প্রমান পাওয়া যায়নি। অথচ মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন রাষ্ট্রে প্রতিনিয়ত নাগরিককে খুন করা রাষ্ট্রীয় কর্তব্যে রূপান্তরিত হয়েছে যা মুক্তিযুদ্ধকে অসম্মানের শামিল।

পুলিশকে স্বাধীন দেশের উপযোগী গণমুখী, মানবিক, দক্ষ, উচ্চতম মূল্যবোধ সম্পন্ন এবং শাসনতান্ত্রিক দায়বদ্ধতার আওতায় নিয়ে আসার জন্য পুলিশি ব্যবস্থার সংস্কার জরুরি।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন দীর্ঘদিন যাবৎ পুলিশ বিচারবহির্ভূত হত্যা, ক্রসফায়ারের হুমকি দিয়ে অর্থ আদায়, গায়েবি মামলা দিয়ে গণতান্ত্রিক আন্দোলনকে স্তব্ধ করা, নিরপরাধ মানুষকে অপরাধী সাজানো সহ ব্যাপক বেআইনি কর্মকাণ্ড সংঘটনের মাধ্যমে জনজীবনকে সংকটে ফেলে দিয়েছে এবং পুলিশ যে জনগণের বন্ধু এই বুলি এখন তামাশায় পরিণত হয়েছে। ক্ষমতাসীন সরকারের বেআইনি আদেশ-নির্দেশ পালন করতে করতে পুলিশ তার মৌলিক কর্তব্য ভুলে গেছে যা কোনোভাবে মেনে যায় না।

পুলিশের কর্মকান্ড নিয়ে জনমনে যে ক্ষোভের জন্ম হচ্ছে তাও নিরসন করা খুব জরুরি। জনগণের’ জীবন’ ‘অধিকার’ এবং’ মর্যাদা’ সুরক্ষার জন্য পুলিশি ব্যবস্থার সংস্কার প্রয়োজন।

স্বাধীন দেশের উপযোগী পুলিশ বাহিনী গঠনের লক্ষ্যে বিদ্যমান পুলিশি ব্যবস্থার আমূল সংস্কারের জন্য ‘পুলিশ কমিশন’ গঠন করতে হবে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone