বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:১৬ অপরাহ্ন

খুলনা নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০

নারীর ক্ষমতায়নের অংশ হিসেবে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে ‘দক্ষতা উন্নয়ন প্রকল্প’ এর আওতায় বিধবা, স্বামী বিচ্ছিন্ন ও করোনাকালীন কর্মহীন নারীদের স্বাবলম্বী করতে সেলাই প্রশিক্ষণের সমাপনী ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠান আজ বৃহস্পতিবার দুপুরে খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে তাঁর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, নারীর ক্ষমতায়ন নিশ্চিতে সরকারের বিশেষ উদ্যোগ রয়েছে। বিদ্যমান সকল প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন হলে দেশে বেকার ও অসহায় মানুষ থাকবে না। সরকার শহরের দরিদ্র বস্তিবাসিদের উন্নয়ন, তাদের সন্তানদের শিক্ষা প্রদান ও স্যানিটেশন নিশ্চিতে অর্থ প্রদান করে। বয়ষ্কভাতা, প্রতিবন্ধীভাতা ও মাতৃত্বকালীন ভাতার সঠিক উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে ভয়ভীতির উর্দ্ধে উঠে কাজ করা দরকার। কাজের সঠিক মনিটরিং ও সরকারি অর্থের সঠিক ব্যবহার হলে অনেক সমস্যা রাতারাতি সমাধান হবে।

তিনি আরও বলেন, করোনাকালীন ত্রাণ বিতরণে সুষ্ঠু ব্যবস্থাপনার কারণে খুলনার বিষয়ে কোন অভিযোগ পাওয়া যায়নি। জনপ্রতিনিধি ও জনপ্রশাসনের সমন্বিত কাজের মাধ্যমেই এটা সম্ভব হয়েছে। অনুষ্ঠানে জানানো হয়, করোনাকালীন কর্মহীন অসহায়, বিধবা ও স্বামী বিচ্ছিন্ন ৬২ জন নারীকে দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় খুলনা জেলা প্রশাসন চারটি ব্যাচে তিন সপ্তাহব্যাপী সেলাই প্রশিক্ষণের ব্যবস্থা করে। এই অনুষ্ঠানে তাঁদের মধ্য হতে ২০ জনকে বিনামূল্যে সেলাই মেশিন ও প্রশিক্ষণ ভাতার অর্থ প্রদান করা হয়।

জেলা মহিলা বিষয়ক কার্যালয় প্রশিক্ষণে সহযোগিতা করে। এর আগে একই স্থানে জেলা প্রশাসনের উদ্যোগে গঠিত করোনাকালীন কর্মহীন মানুষের মাঝে খাদ্যসহায়তা প্রদানের জন্য বিশেষ ‘ বেসরকারি মানবিক সহায়তা সেল’ এর কার্যক্রমের সমাপনী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জানানো হয়, এই সেলের মাধ্যমে বিগত ২ এপ্রিল হতে ১৮ জুলাই পর্যন্ত সময়ে প্রায় একশত ২৯ মেট্রিক টন চাল, ছয় মেট্রিক টন ডাল, তিন হাজার তিনশত পাঁচ লিটার তেল, ২০ মেট্রিক টন আলু, সাত মেট্রিক টন লবণ, সাত হাজার দুইশত ৭৮টি সাবান, আট মেট্রিক টন আটা, আট মেট্রিক টন চিনিসহ বিপুল পরিমাণে বিভিন্ন প্রকার সবজি অসহায় মানুষের মাঝে বিতরণ করা হয়।

অনলাইন জুম প্রযুক্তিতে ঢাকা প্রান্ত হতে যুক্ত হয়ে বিশেষ অতিথির বক্তৃতা করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মোঃ কামাল হোসেন। অনুষ্ঠানে আরো বিশেষ অতিথি ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, খুলনা সংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মাহবুব আলম সোহাগ, খুলনা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মোঃ সাহেব আলী, মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জিয়াউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোছাঃ শাহানাজ পারভীন, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নার্গিস ফাতেমা জামিন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone