বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৭:৪৯ অপরাহ্ন

মাগুরা আধুনিক পৌরসভার পরিকল্পনা ব্যার্থ হচ্ছে

সাইদুর রহমান, বিশেষ প্রতিনিধি মাগুরা :
  • Update Time : বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০

মাগুরা পৌর সভাকে আধুনিক পৌর সভা হিসেবে গড়ে তোলার স্বপ্ন নিয়ে যাত্রা শুরু করেন পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল। তরুন এ পৌর মেয়রের নেয়া পদক্ষেপ পৌরবাসী সাদরে গ্রহন করে তাকে সহযোগীতার হাত বাড়িয়ে দেয়। কিন্তু কিছুদিন পরই মনে হয় পৌর মেয়র তার সে পরিকল্পনা থেকে সরে গিয়ে কয়েকজন কর্মকর্তার উপর নির্ভরশীল হয়ে পড়েন।

আর যে কারণে তার একটি সুন্দর পরিকল্পনা পরিকল্পনাই থেকে যাচ্ছে। পৌর মেয়র পরিকল্পনা বাস্তবায়নে শহরের সৌন্দর্য বর্ধনের জন্য পুরান মার্কেট ভেঙ্গে নতুন ভাবে চৌরঙ্গী মার্কেট, জুতপট্রি মার্কেট নির্মান করছেন।পৌর এলাকার রাস্তাগুলো নতুন করে সংস্কার করা হয়েছে। অথচ নতুন বাড়িঘর নির্মানে কোন নিয়মনীতি মানছেনা বাড়ির মালিকরা ।

আবার কোন কোন রাস্তা বছরের পর বছর চলাচলের অযোগ্য হয়ে পড়ে রয়েছে তার অভিযোগ করেও পৌর কতৃপক্ষের কোন পদক্ষেপ দেখা যাচ্ছেনা। পৌর প্রকশৌল বিভাগের নাজানা কারনে নিল্পিপ্ততায় মাগুরা পৌর এলাকার হাজীসাহেব মাদরাসা মসজিদের সামনে নির্মান কোড সম্পুর্ন উপেক্ষা করে গড়ে উঠছে বহুতল ভবন। ফলে দীর্ঘদিনের চলাচলের রাস্তা বন্ধ হয়ে যাচ্ছে।

যা বার বার পৌর কতৃপক্ষকে অবহিত করে কোন ফল হয়নি বলে এলাকাবাসী অভিযোগে জানায়। বিল্ডিং কোড না মেনে পৌর এলাকার এ ধরনের ভবন নির্মান অব্যাহত থাকলে আধুনিক পৌর সভা গড়ে তোলা কিভাবে সম্ভব তা প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। অপরদিকে মাগুরা শহরের নোমানী ময়দান সংলগ্ন আছাদুজ্জামান অডিটরিয়াম টেনিস ক্লাব ও আনসার অফিস সড়কটি দীর্ঘদিন জরাজীর্ন হয়ে পড়ে রয়েছে। একটু বৃষ্টি হলেই সড়কটির চলাচল বন্ধ হয়ে যায়। জল মগ্ন থাকায় জনগনের চলাচলে দারুন ভোগান্তির সম্মুখীন হতে হচ্ছে ।

এ ব্যাপারে গত দু বছর ধরে অভিযোগ করেও কোন ফল পাওয়া যায়নি। অথচ মাগুরা পৌর এলাকার অনেক সড়ক সংস্কার করা হয়েছে। তাছাড়া মাগুরায় ঢাকা খুলনা হাইওয়ে চার লেনে উর্ন্নীত করায় পৌর এলাকার ৫ নং ও ৬ নং ওয়ার্ডের রাস্তার পুর্বপাশ্বের পানির পাইপ উপড়ে ফেলার কারণে সংযোগ বিচ্ছিন্ন হয়ে থাকায় দীর্ঘদিন পানি সরবরাহ বন্ধ হয়ে রয়েছে।

শহরের ড্রেনগুলোর সাথে এক শ্রেনীর বসিন্দা তাদের পয় প্রনালীর লাইন সংযুক্ত করে দেয়ায় গন্ধে চলাচল কষ্টকর হয়ে পড়ে। এসব সমস্যা সমাধান ছাড়া মাগুরা পৌর সভাকে আধুনিক পৌর সভা হিসেবে গড়ে তোলা কিভাবে সম্ভব তা এলাকাবাসীর কাছে প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।মাগুরা পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল জানান, পৌর এলাকায় বাড়ি নির্মানের আগে প্লান করার সময় ঠিকমত করলেও পরে অনেকেই পরিকল্পনা

অনুযায়ী কাজ না করে নিজেদের ইচ্ছামত ভবন নির্মান করছে। পৌর সভার জনবল সংকটে ইচ্ছা থাকা সত্বেও কিছু করা যাচ্ছেনা। পৌর মেয়রের উদ্যোগে শহরে প্রতিদিন করোনামুক্ত রাখার জন্য জীবানুনাশক ছড়ানোসহ বিভিন্ন উন্নয়ন কাজ করা হলেও পরিকল্পিত শহর করার ক্ষেত্রে এবং নির্মান কাজের মান নিয়ন্ত্রন করা সম্ভব হচ্ছেনা।

বিশেষ করে রাস্তা নির্মানে নিম্নমানের সামগ্রী ব্যবহার করছে ঠিকাদারী প্রতিষ্ঠান। এ ব্যাপারে পৌর কতৃপক্ষের কোন তদারকি চোখে পড়েনা। পৌর মেয়র এলাকার উন্নযনে আন্তরিক হলেও কাজের মান নিয়ন্ত্রন করতে কর্মকর্ত্ কর্মচারির প্রয়োজনীয় সহযোগীতা পাচ্ছে বলে মনে হচ্ছেনা।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone