বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১০:২৭ পূর্বাহ্ন

এক হাজার ৯৭৬ পৃষ্ঠার সরকারি নির্দেশনা স্বাস্থ্য খাতের নৈরাজ্য কমাতে পারেনি

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

করোনা মোকাবেলায় সরকারর যে সকল নির্দেশনা জারি করেছে তার পরিমাণ এক হাজার ৯৭৬ পৃষ্ঠা কিন্তু এসব নির্দেশনা স্বাস্থ্যখাতের নৈরাজ্য কমাতে পারেনি বরং এক পৃষ্ঠার সরকারি নির্দেশনা দিয়ে স্বাস্থ্য খাতের দ্রুত সংস্কারের আহ্বান জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল -জে এস ডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার নিম্নোক্ত বিবৃতি দিয়েছেন।

করোনায় সংক্রমণ ধরা পড়ার ২০০ দিনের মাথায় বাংলাদেশে পাঁচ হাজারের অধিক মানুষ মৃত্যুবরণ করেছেন। যদিও সরকার দাবি করছে কোভিড ১৯ মোকাবেলায় যে সকল নির্দেশনা জারি করেছে তার পরিমাণ এক হাজার ৯৭৬ পৃষ্ঠা। এ সকল নির্দেশনা জনজীবনের সুরক্ষা, স্বাস্থ্য খাতের অব্যবস্থাপনা ও দুর্নীতি প্রতিকারে কোনো ভূমিকা রাখতে পারেনি।

সংক্রমণ এবং মৃত্যু অব্যাহত থাকার মাঝেই প্রধানমন্ত্রী নিজেই আশংকা প্রকাশ করেছেন শীতকালে করোনা ভাইরাসের আরো অবনতি হতে পারে এবং বাংলাদেশ দীর্ঘস্থায়ী সংক্রমনের ঝুঁকিতে পড়তে পারে বলে বিশেষজ্ঞরা অভিমত প্রকাশ করছেন। শীতকালীনন করোনা মোকাবেলা নিয়ে সরকার নিজ নিজ মন্ত্রণালয়কে কর্মপরিকল্পনা নির্ধারণের নির্দেশনা দিয়েছে।

কিন্তু ভঙ্গুর, দুর্নীতিগ্রস্ত ও অদক্ষ রাষ্ট্রীয় ব্যবস্থাপনা দিয়ে করোনা মোকাবেলা সম্ভব নয়। স্বাস্থ্য খাতের লন্ডভন্ড অবস্থা এবং দুর্নীতির যে চিত্র উন্মোচিত হয়েছে তারপরও এই স্বাস্থ্য ব্যবস্থাকে অক্ষত রেখে যেকোনো পরিকল্পনা হবে মানুষের মূল্যবান জীবনকে মৃত্যুর দিকে ঠেলে দেবার প্রচেষ্টা।

নেতৃবৃন্দ বলেন করোনা মোকাবেলায় সরকারের এক হাজার ৯৭৬ পৃষ্ঠার নির্দেশনা জাতি প্রত্যক্ষ করেছে। এখন শুধু দরকার এক পৃষ্ঠার একটি নির্দেশনা যার মাধ্যমে লন্ডভন্ড স্বাস্থ্য ব্যবস্থার সংস্কার সম্পন্ন হবে। স্বাস্থ্য খাতের ব্যাপক সংস্কারে জনগণের জীবন সুরক্ষা পাবে, স্বাস্থ্য খাতের দক্ষতা বৃদ্ধি পাবে এবং জনগণ চিকিৎসার মত মৌলিক অধিকারের সুরক্ষায় নিশ্চয়তা পাবে।

ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থাকে এখনই সম্পূর্ণরূপে ঢেলে সাজাতে হবে। স্বাস্থ্যখাতে সংস্কারের লক্ষ্যে-
(১) ‘জাতীয় স্বাস্থ্য কাউন্সিল'(ঘঐঈ) গঠন করতে হবে।
(২) জাতীয় স্বাস্থ্য কাউন্সিলে’ চিকিৎসা পেশায় সংশ্লিষ্টদের সহ জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তির অধিকারী সাংবাদিক, প্রকৌশলী, কৃষিবিদ আইনজীবী, বুদ্ধিজীবী ব্যাংকার সহ সমাজের বিভিন্ন অংশীজনকে অন্তর্ভুক্ত করতে হবে।
(৩) ‘জাতীয় স্বাস্থ্য কাউন্সিল’ এর পরামর্শ মোতাবেক ব্যবস্থা গ্রহণ করে করোনার ভয়াবহতা মোকাবেলাসহ জনগণের স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা গ্রহন করতে হবে।

করোনার ভয়াবহ সংকট কালে স্বাস্থ্য খাতে সংস্কার ও দুর্নীতি প্রতিরোধে সরকারের এক পৃষ্ঠার নির্দেশনা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। আশা করছি সরকার সংস্কারের প্রশ্নে দ্রুত উদ্যোগ গ্রহণ করবে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone