বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৩:২৬ অপরাহ্ন

আজ বাংলাদেশ ও সৌদি পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আলোচনা

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন আজ রোববার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে টেলিফোনে দ্বিপক্ষীয় ও সাম্প্রতিক বিষয় নিয়ে আলোচনা করবেন। এই টেলিফোন আলাপ আজ বিকেল ৫টায় শুরু হওয়ার কথা রয়েছে বলে গতকাল শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

সৌদি সরকার প্রবাসী শ্রমিকদের তাঁদের কর্মস্থলে ফিরে যাওয়ার বিভিন্ন প্রতিবন্ধকতা সমাধানে গত বুধবার ইতিবাচক সাড়া দেয়। এরপর গতকাল শনিবার ভোরে সৌদি এয়ারলাইনসের প্রথম ফ্লাইটে (এসভি-৮০২) করে তিন শতাধিক যাত্রীর প্রথম দল দেশটির উদ্দেশে ঢাকা ছেড়ে যায়।

সম্প্রতি ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরানোর বিষয়টি সৌদি সরকার উত্থাপন করলেও টেলিফোনে বিষয়টি নিয়ে আলোচনা হবে কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি। বাংলাদেশ এরই মধ্যে কক্সবাজারে ১১ লাখ রোহিঙ্গা নাগরিককে বসবাসের সুযোগ দিয়েছে।

এদিকে, সৌদি আরবে কয়েক দশক ধরে বসবাস করা ৫৪ হাজার রোহিঙ্গাকে দেশটি ফেরত পাঠাবে না বলে গত শুক্রবার পুনরায় জানান পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।

ড. মোমেন বলেছেন, ‘সৌদি সরকার আমাদের বলেছে যে যদি আমরা (রোহিঙ্গাদের) পাসপোর্ট দিই, তাহলে তাদের উপকার হবে। কারণ, তারা (সৌদি আরব) রাষ্ট্রহীন মানুষ রাখে না।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জানান, সৌদি আরবের অনুরোধের বিষয়টি খতিয়ে দেখতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এর মানে এই নয় যে সৌদি সরকার তাদের বাংলাদেশে ফেরত পাঠাবে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone