বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৬:৫৮ অপরাহ্ন

সুযোগ ও সক্ষমতার সমন্বয়ে যুব সমাজকে কাজে লাগিয়ে দেশ ও জাতি এগিয়ে যাবে

সরওয়ার জাহান, ভ্রাম্মমান প্রতিনিধি পীরগঞ্জ (রংপুর) ঃ
  • Update Time : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

যুব উন্নয়নে কর্মসংস্থান ব্যাংকের ’বঙ্গবন্ধু যুব ঋণ’ কার্যকর পদক্ষেপ বলে উল্লেখ করে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, সুযোগ ও সক্ষমতার সমন্বয়ে যুব সমাজকে কাজে লাগিয়ে দেশ ও জাতি এগিয়ে যাবে। অনুদান ও ঋণের মাধ্যমে সুযোগ তৈরি এবং বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধির মধ্য দিয়ে এই দুইয়ের সমন্বয় করা হচ্ছে।

স্পীকার গতকাল শনিবার দুপুরে পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জন্ম শতবার্ষিকী উপলক্ষে কর্মসংস্থান ব্যাংক পীরগঞ্জ শাখার উদ্যোগে প্রশিক্ষিত যুবকদের মাঝে ‘বঙ্গবন্ধু যুব ঋণ’-এর চেক , ও অন্যান্য সুবিধা ভোগী প্রতিষ্ঠান ও ব্যাক্তির মাঝে চেক এবং প্রতিবন্ধিদের মাঝে হুইল চেয়ার বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এ সময় স্পিকার কর্মসংস্থান ব্যাংকের উদ্যোগে একশত জন যুবর মাঝে ‘বঙ্গবন্ধু যুব ঋণ’-এর চেক, তাঁর ব্যক্তিগত তহবিল হতে প্রতিবন্ধীদের মাঝে ২৫টি হুইল চেয়ার ও ২টি ট্রাইসাইকেল, ক্রীড়া সামগ্রী ক্রয়ে ৫ লাখ টাকার চেক ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের মাঝে এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ হতে পীরগঞ্জ উপজেলার ৩০জন দুঃস্থ ও কর্মহীন মানুষের মাঝে পনের হাজার টাকা করে মোট চার লক্ষ পঞ্চাশ হাজার টাকার চেক বিতরণ করেন।

স্পিকার বলেন, প্রতিটি ক্ষেত্রে তৃণমূল পর্যায় পর্যন্ত বিভিন্ন ধরণের প্রশিক্ষণ, তথ্য-প্রযুক্তিনির্ভর শিক্ষা, জামানতবিহীন ঋণ ও প্রণোদনার মাধ্যমে নারীদের সামনে এগিয়ে আনাসহ দক্ষ মানবসম্পদ তৈরিতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে কর্মসংস্থান ব্যাংক প্রশিক্ষণসহ নানা কার্যক্রমের মাধ্যমে দক্ষ মানবসম্পদ ও উদ্যোক্তা তৈরিতে কাজ করছে। ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক তথা সার্বিক উন্নয়নে সুখী সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

সকলের সমন্বিত প্রচেষ্টায় তরুণদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সুযোগ করে দিয়ে প্রধানমন্ত্রী যে লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তা বাস্তবায়ন করতে হবে। রংপুরের জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, কর্মসংস্থান ব্যাংকের পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এনডিসি কানিজ ফাতেমা, কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তাজুল ইসলাম ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেন।

এছাড়াও অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান রাঙ্গা ও সাধারণ সম্পাদক ও পীরগঞ্জ পৌরসভার মেয়র এএসএম তাজমিুল ইসলাম শামীম সম্মানীয় অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone