বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৩:২৪ অপরাহ্ন

উঠান নাটকের মেলায় ‘ফাউস্ট অথবা অন্য কেউ’

বিনোদন ডেস্ক :
  • Update Time : বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

স্বাস্থ্যবিধি মেনে প্রাচ্যনাট আয়োজন করতে যাচ্ছে ‘মহলা মগন’ উঠান নাটকের মেলা ২০২০। ‘অবসাদ বিরুদ্ধ স্রোত’স্লোগান নিয়ে মাসব্যাপী এই আয়োজন অনুষ্ঠিত হবে কাঁটাবনের প্রাচ্যনাটের নিজস্ব মহড়া কক্ষে। আগামী শুক্রবার সন্ধ্যায় এই আয়োজনে মঞ্চায়িত হবে ‘ফাউস্ট অথবা অন্য কেউ’।

নাটকটির ভাবনা, তত্ত্বাবধান ও অভিনয়ে রয়েছেন তানজি কুন, চেতনা রহমান ভাষা, প্রজ্ঞা তাসনুভা রূবাইয়াৎ, গোপী দেবনাথ, সাফায়াত খান, ফয়সাল ইবনে মিজান (রাতুল)। শুক্র ও শনিবার পর পর দু’দিন সন্ধ্যায় সোয়া সাতটায় নাটকটির দুটি প্রদর্শনী হবে। প্রতি প্রদর্শনীতে ২০জন দর্শক নাটক দেখার সুযোগ পাবে। টিকিট মূল্য: ২০০/- (দুইশত টাকা)। টিকিটের জন্য যোগাযোগঃ ০১৭৯০১০৫০৪০ এই নম্বরে। প্রাচ্যনাটের মাসব্যাপী এই আয়োজনে প্রচার সহযোগি হিসেবে অফিসিয়ালি যুক্ত হয়েছে “ক্ষ্যাপা”।

কাহিনী সংক্ষেপ : ঈশ্বর নাকি তার সৃষ্টির সেরা হিসেবে সৃষ্টি করলেন মানুষকে। স্রষ্টার প্রতি কৃতজ্ঞতায় যাদের শ্রেষ্ঠতম হবার কথা, তারা নিয়ামক হয়ে উঠলো যত ধ্বংসযজ্ঞ, যুদ্ধ আর হাহাকারের। মানুষ ভুল পথে চলে যায় ঠিকই, কিন্তু কোনো এক সময় ভুল বুঝতে পেরে আবার সঠিক পথেই ফিরে আসে, এটাই আশাবাদী স্রষ্টার আশাবাদ।

মেফিস্টোফিলিস ঈশ্বরকে চ্যালেঞ্জ করে বলে, ঈশ্বরের সবচেয়ে অনুগত বান্দাকেও তার আনুগত্যের পথ থেকে সরিয়ে দেয়া সম্ভব, কারণ মানুষ এমন এক সৃষ্টি, পশুত্বে যে পশুকেও হার মানায়! প্রকৃষ্ট জ্ঞানের অন্বেষণ ও ঈশ্বরের উপাসনায় নিবেদিত ফাউস্ট তার চারপাশের মানুষের বস্তুগত লোভ-লালসা আর স্বার্থপর জীবন-যাপনে অসুখী, কিন্তু সেও মনে মনে চায় সাফল্য, সম্পদ আর সুনাম।সর্বসুখের লোভে তাড়িত হয়ে মেফিস্টোফিলিসের সাথে চুক্তিবদ্ধ হয় ফাউস্ট, যদিও চুক্তির পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে, সেটা কেউ জানে না।

আর এদিকে ঈশ্বর হয়তো আশা করে আছেন, ভুল পথে চলে যাওয়া মানুষেরা একদিন সঠিক পথে ফিরবেই … আজকের এই পুঁজিবাদ, বিশ্বায়নের যুগে এভাবেই কত শত মেফিস্টোফিলিস তাদের সাজানো পরিকল্পনার জালে জড়িয়ে ফেলে ফাউস্ট, মার্গারেট, ওয়াগনার, মার্থা অথবা অন্য কাউকে।

নির্দেশকের কথা: মানুষের অনন্য বৈশিষ্ট্য তার চেতনা ও বোধ। চিন্তা করবার ক্ষমতা আর সম্মিলিত জ্ঞানভান্ডার মানুষকে দিয়েছে অপর প্রাণীকূল ও প্রকৃতির ওপর আধিপত্য। কিন্তু একইসাথে,চেতনা ও বোধ মানুষকে করেছে স্বার্থপর। শিখিয়েছে ব্যক্তিগত প্রাপ্তি অপ্রাপ্তির হিসাব-নিকাশ। শুধু নিজের সুবিধাগুলি পাবার জন্য মানুষ অপরকে অসুবিধায় ফেলতেও পিছুপা হয়না। নীতি আর স্বার্থের এই দ্বন্দ্বই মানুষের সবচেয়ে বড় পরীক্ষা।

জার্মান সাহিত্যিক গ্যোটের রচনা ‘ফাউস্ট’ সেই চিরাচরিত দ্বন্দ্বকে তুলে ধরে। তার চরিত্রসমুহের মানসিক দ্বন্দ্ব আমাদের মনে করিয়ে দেয় সমসাময়িক পুঁজিবাদী সমাজব্যবস্থা কীভাবে ক্রমাগত আমাদের ভোগবিলাস আর স্বার্থপরতার জালে বন্দী করে চলেছে।

নাটকের নেপথ্যে বিশেষ সহযোগিতায় রয়েছেন শাহরিয়ার শাওন,জেসমিন জাহান ঝুমা, মোঃ শওকত হোসেন সজীব, অদ্রী জা আমিন, স্বাতী ভদ্র, ইয়াদ খোরশিদ ঈশান । নাটক শেষে ২য় পর্বে থাকবে মানসিক স্বাস্থ্যবিষয়ক আলোচনা-“মনো সামাজিক বিশ্লেষণ ও বর্তমান।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone