বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:০৫ অপরাহ্ন

জয়পুরহাটে গোপনে পোস্তদানার নামে চাষ হচ্ছিল হিরোইন উপাদান নিষিদ্ধ পপি

এস এম শফিকুল ইসলাম, জয়পুরহাট প্রতিনিধিঃ
  • Update Time : রবিবার, ৭ মার্চ, ২০২১

জয়পুরহাটে সদর উপজেলার বনখুর এলাকায় পোস্তদানা মসলার নামে গোপনে চাষ হচ্ছিল নিষিদ্ধ হেরোইন ও আফিমের উপাদান পপি ফসল। গত দুবছর ধরে এই ফসল চাষ হলেও কৃষি বিভাগের জানাই ছিলনা এ সম্পর্কে। খবর পেয়ে রবিবার সকালে র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের সদস্যরা ওই ক্ষেতে অভিযান চালিয়ে পপি গাছগুলো কেটে ধ্বংস করে ফেলেছেন।

এ সময় পপি চাষ করা ৫ জনকে আটক করেছে র‌্যাব। আটকরা হলেন সদর উপজেলার বনখুর গ্রামের মৃত বিপুল চন্দ্র দাসের ছেলে শ্রী রাজেন্দ্রনাথ দাস (৬০), মৃত রুপচাঁন মন্ডলের ছেলে নইমুদ্দিন মন্ডল (৬০), বড়তাজপুর গ্রামের মৃত ইয়াকুব আলীর ছেলে মোঃ গোলাম মোস্তফা (৬৫), পাঁচবিবি উপজেলার পুর্ব বালিঘাটা গ্রামের আব্দুল রউফের ছেলে মোঃ রিপন সর্দার (৩৭) ও পাঁচবিবি উপজেলার বালিঘাটা গ্রামের মৃত কুমুন্ড বিহারী দাসের ছেলে শ্রী নেপাল চন্দ্র দাস (৫২)।

র‌্যাব জানায়, আটক চাষীরা ভারত থেকে বীজ এনে এই ফসল চাষ করে এবং অন্য চাষীদের তা চাষে প্রলুব্ধ করে আসছিল।

আজ সকাল ১০টার দিকে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, র‌্যাব সদস্যদের উপস্থিতিতে শ্রমিকেরা খেত থেকে পপিগাছ কেটে ফেলছেন। সেখানে উৎসুক লোকজন পপিগাছ কাটার দৃশ্য দেখছিলেন।

র‌্যাবের নির্দেশে খেতের পপিগাছ কাটছিলেন রফিকুল ইসলাম। তিনি পুরানাপৈল ইউনিয়ন পরিষদের (ইউপি) দুই নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য।

রফিকুল বলেন, তিন থেকে চার বছর আগে বড় তাজপুর গ্রামে একজন কৃষক এই আবাদ শুরু করেছিলেন। ভারত থেকে এই বীজ আনা হয়েছিল। প্রতি বিঘা জমিতে পাঁচ মণ ফলন হয়। প্রতি মণ ৩০ থেকে ৩৫ হাজার টাকায় বিক্রি হয়। ভারত থেকে লোক এসে ফল কিনে নিয়ে যান। বড় তাজপুরে চার থেকে পাঁচজন কৃষক প্রায় ১০ বিঘা জমিতে এই আবাদ করেছেন।

বড় তাজপুর গ্রামের বাসিন্দা কিমল পাহার বলেন, পোস্তদানা মসলার চাষ করা হচ্ছে বলে প্রচার করা হয়েছিল। র‌্যাবের অভিযানে গাছ কেটে ফেলা হচ্ছে। এতে তাঁরা জানতে পারলেন, এখানে পোস্তদানা মসলার নামে নিষিদ্ধ পপি চাষ করা হচ্ছিল।

জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার মোহায়মেনুর রশিদ জানান, পপি চাষের সুত্র ধরে জাতীয় গোয়েন্দা সংস্থা এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় নিশ্চিত হয়ে তারা সাত বিঘা জমি থেকে পপি গাছ উদ্ধার করে ধ্বংস করে। বিষয়টি মাদকদ্রব্য অধিপ্তরকে জানানো সহ থানায় মামলা দায়ের করা হবে বলে জানিয়েছে র‌্যাব।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: The It Zone
freelancerzone