শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:২৪ পূর্বাহ্ন

এ কে এম বজলুর রহমানকে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করায় প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : সোমবার, ৮ মার্চ, ২০২১

বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ এর জন্য মনোনীত (মরণোত্তর) হয়েছেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ভাষাসৈনিক এ কে এম বজলুর রহমান।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ভাষাসৈনিক এ কে এম বজলুর রহমানকে রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কারের জন্য মনোনীত করায় মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন বিশিষ্ট কলামিস্ট, বীর মুক্তিযোদ্ধা ও মহান মুক্তিযুদ্ধের ২ ও ৩নং সেক্টরের রাজনৈতিক উপদেষ্টা এবং সেক্টর কমান্ডার্স ফোরামের উপদেষ্টা আর কে চৌধুরী। এ কে এম বজলুর রহমান সম্পর্কে আর কে চৌধুরীর ভগ্নিপতি।

উল্লেখ্য, এ কে এম বজলুর রহমান ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর। একজন নিষ্ঠাবান কর্মী ও সংগঠক হিসেবে একই সঙ্গে তৎকালীন আওয়ামী লীগের দুর্দিনের যোদ্ধা। বারবার জেল খেটেছেন, মাথায় হুলিয়া নিয়ে ফেরারী ছিলেন, অসংখ্যবার নির্যাতিত হয়েছেন। ১৯৪৮ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন এ কে এম বজলুর রহমান।

বায়ান্নর ভাষা আন্দোলনে রেখেছেন কার্যকরী ভূমিকা। ১৯৫৪ সালে নরসিংদীর রায়পুরায় যুক্তফ্রন্ট প্রার্থীর নির্বাচন পরিচালনার দায়িত্ব পান এ কে বজলুর রহমানকে। সেই সময় তিনি একাধিকবার গ্রেফতার হন। ১৯৫৫ সনে এ কে এম বজলুর রহমান নারায়ণগঞ্জ মহকুমা আওয়ামী লীগের সম্পাদক নির্বাচিত হন। ১৯৬৫ সালে তিনি ঢাকা জেলা আওয়ামী লীগের সম্পাদক নির্বাচিত হয়ে ছয় দফার পক্ষে আন্দোলন জোরদার করেন।

এ কে এম বজলুর রহমান ১৯৬৯ সালে গণঅভ্যুত্থানে বলিষ্ঠ ভূমিকা পালন করেন। ১৯৭০ এর পাকিস্তান জাতীয় ও প্রাদেশিক পরিষদ নির্বাচনে মূখ্য ভূমিকা পালন করেন তিনি। একাত্তরের মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নির্দেশ মেনে ঝাঁপিয়ে পড়েন সম্মুখ সমরে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনকের নির্মম হত্যাযজ্ঞের পর এ কে এম বজলুর রহমানকে গ্রেফতার করা হয়। এরপর তাঁকে ক্যান্টনম্যান্টে নির্মমভাবে নির্যাতন করা হয়। কিছুদিন পরেই পক্ষাঘাতগ্রস্থ হয়ে মারাত্মক অসুস্থ হয়ে পড়েন তিনি। ১৯৮৮ সালের ৮ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন বঙ্গবন্ধুর একনিষ্ঠ কর্মী ও সহচর এ কে এম বজলুর রহমান।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone