সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৭:৫৭ পূর্বাহ্ন

ছাতকে চুনাপাথর খোলা বাজারে বিক্রি বন্ধের দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি

মোজাম্মেল আলম ভূঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি ঃ
  • Update Time : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১

সুনামগঞ্জের ছাতকে লাফার্জ-হোলসিম ক্রাশিং চুনাপাথর খোলাবাজারে বিক্রি বন্ধের দাবীতে মানববন্ধন করেছে ব্যবসায়ী-শ্রমিক এক্য পরিষদ। আজ মঙ্গলবার (৯আ মার্চ) সকাল ১১টায় ছাতক পৌর শহরে ঘন্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনের বক্তব্য রাখেন- ছাতক লাইমস্টোন আমদানী কারক গ্রুপের সভাপতি শাখাওয়াত চৌধুরী সেলিম, পৌরসভার সাবেক চেয়ারম্যান আব্দুল ওয়াহিদ মজনু, ছাতক ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ মঈন উদ্দিন আহমদ, পাথর ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি ফজলু মিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক শামছু মিয়া, ইউনিয়ন চেয়ারম্যান সাইফুল ইসলাম, এডভোকেট সুফী আলম সুহেল প্রমুখ।

মানববন্ধন শেষে দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে সুনামগঞ্জ জেলা প্রশাসক ও পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপির বরাবরে স্মারকলিপি প্রদান করে ছাতক, কোম্পানীগঞ্জ ও দোয়ারাবাজার এলাকার ব্যবসায়ীরা।

এব্যাপারে শ্রমিক ও ব্যবসায়ীরা জানান- প্রতিষ্টাকালীন ও আন্তর্জাতিক চুক্তি লঙ্গন করে ছাতকের লার্ফাজ-হোলসিম কর্তৃপক্ষ সিমেন্ট ও ক্লিংকার উৎপাদনের নামে ভারত থেকে আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে কম মূল্যে আমদানিকৃত চুনাপাথর ক্রাশিং করে খোলাবাজারে বিক্রি করে হাজার হাজার ব্যবসায়ী ও শ্রমিকদের রুটি-রোজগার বন্ধ করতে চাইছে।

লাফার্জ-হোলসিমের সিমেন্ট ও ক্লিংকার উৎপাদনের অনুমতি রয়েছে। কিন্তু তারা অবৈধভাবে চুনাপাথর ক্রাশিং করে খোলাবাজারে বিক্রি করছে। এছাড়া ক্লিংকার ও সিমেন্ট উৎপাদনের নামে অপেক্ষাকৃত কম রাজস্ব দিয়ে এবং নুন্যতম পরিবহণ খরচে ভারত থেকে চুনাপাথর আমদানী করছে।

এসব অভিযোগের প্রেক্ষিতে লাফার্জ-হোলসিম বাংলাদেশ এক্সটার্নাল কমিনিউকেশনস ম্যানেজার তৌহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন- বাংলাদেশ ও ভারত সরকারের অনুমতি নিয়েই ক্লিয়ার সাইজ অ্যাগ্রিগেটস ব্যবসা পরিচালনা করছে লাফার্জ-হোলসিম। স্থানীয় ব্যবসায়ী ও শ্রমিকরা যা বলছে তা সত্য নয়। বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী সকল ধরনের রাজস্ব কোষাগারে জমা দিয়ে আসছে লাফার্জ-হোলসিম।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone