রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৭:০২ অপরাহ্ন

কাল শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : বুধবার, ১৭ মার্চ, ২০২১

স্বাস্থ্যবিধি মেনে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ২০২১ সালের বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলা। আগামীকাল বিকাল ৪টায় গণভবন থেকে এবারের মেলা ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। একাডেমিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি।

এবারের আয়োজন আরো বিস্তৃত পরিসরে। বৃষ্টি হলে বইপ্রেমীদের আশ্রয়ে মেলা প্রাঙ্গণে তৈরি হয়েছে ৪টি শেড। ঝড়-বৃষ্টি থেকে রক্ষা পেতে স্টলের ওপর ত্রিপলের পরিবর্তে দেয়া হয়েছে টিনের ছাউনি। সোহরাওয়ার্দী উদ্যান চলছে বইমেলার স্টল নির্মাণের কাজ। এরই মধ্যে দাঁড়িয়ে গেছে স্টল ও প্যাভিলিয়নের কাঠামো। বুধবার রাতের মধ্যে শেষ হয়ে যাবে বাকি কাজও।

মেলার পরিসর গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। এবার প্রায় ১৫ লাখ বর্গফুট আয়তনে বিস্তৃত হচ্ছে গ্রন্থমেলা। প্রথমবারের মতো রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে থাকছে একটি নতুন গেইট। মেলার সব প্রবেশ পথে থাকছে হ্যান্ড স্যানিটাইজার। প্রবেশে মাস্ক পরা বাধ্যতামূলক।

করোনা পরিস্থিতির কারণে এবারে মেলায় সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার কথা জানিয়েছেন প্রকাশকরাও।

প্রতিদিন বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে সেমিনার অনুষ্ঠিত হবে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মহান মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয়কেন্দ্রিক আলোচনার পাশাপাশি বরেণ্য বাঙালি মনীষার জন্মশতবর্ষ উদ্যাপন এবং গত এক বছরে প্রয়াত বিশিষ্টজনদের জীবন ও কৃতী নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। প্রতিদিন সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবারের গ্রন্থমেলায় বাংলা একাডেমি প্রকাশ করছে নতুন ও পুনর্মুদ্রিত ১১৫টি বই। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। ছুটির দিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেলার কার্যক্রম। ১৪ এপ্রিল শেষ হবে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০২১।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone