বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০২:১৮ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রী কৃষি ও কৃষকের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করছে

এম এ আজিজ, ময়মনসিংহ প্রতিনিধি :
  • Update Time : সোমবার, ২২ মার্চ, ২০২১

কৃষি সম্পসারণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) কৃষিবিদ আসাদুল্লাহ বলেছেন, জাতিক জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষকের ভাগ্য উন্নয়নের লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বর্তমান সরকার দেশের পশ্চাৎপদ এলাকার কৃষির সার্বিক উন্নয়নের জন্য সপ্তম পঞ্চ-বার্ষিক পরিকল্পনা, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা ও জাতীয় কৃষিনীতির গুরুত্বারোপ এবং নীতিমালা গ্রহন করেছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়িতা বৃদ্ধি করণ প্রকল্পের সহযোগিতায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ডীন অফিসের কনফারেন্স রুমে সোমবার আউশ আবাদ বৃদ্ধিতে করণীয় ও খরিপ-১ মৌসুমের কর্মপরিকল্পনা প্রণয়ন শীর্ষক দিন ব্যাপী অবহিত করণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিজি আরো বলেন, শস্যের নিবিড়িতা বৃদ্ধির মাধ্যমে প্রান্তিকীকরণের হার হ্রাস করা বর্তমান সরকারের অগ্রাধিকার পরিকল্পনা, খাদ্য নিরাপত্তা নিশ্চিত এবং দারিদ্রমুক্ত করতে সীমিত ভূমির অধিক কার্যকরী ব্যবহার মূল চাবিকাঠি। বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলার জনগনের সার্বিক আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে সপ্ত-পঞ্চ বার্ষিক পরিকল্পনা.টেকসই উন্নয়ন লক্ষমাত্রা ও জাতীয় কৃষি নীতির সাথে সামঞ্জস্য রেখে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়িতা বৃদ্ধি করণ একটি সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্প বর্তমান সরকার প্রণয়ন করেছে। প্রকল্পের অধীনে এক ফসলী, দুই ও তিন ফসলী জমিসহ অন্যান্য জমিতে তিনের অধিক ফসলী জমিতে রুপান্তর করে প্রকল্প এলাকায় শস্যের গড় নিবিড়িতা বৃদ্ধির মাধ্যমে গ্রামীন দারিদ্র দূরীকরণ এবং টেকসই কৃষি ও সামজিক নিরাপত্তা নিশ্চিতকরণে অগ্রণী ভূমিকা রাখবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক আব্দুল মাজেদের সভাপতিত্বে অধিদপ্তর ঢাকা অঞ্চলের অতিরিক্ত পরিচালক বশির আহম্মদ সরকার, নেত্রকোনার উপপরিচালক হাবিবুর রহমান, শেরপুরের উপপরিচালক ড.মুহিত কুমার দে, ময়মনসিংহ আঞ্চলিক অফিসের উপ-পরিচালক ড,রেজাউল করিম, ময়মনসিংহের উপ পরিচালক মতিউজ্জামান লাভলু, ময়মনসিংহ হর্টি কালচারের উপ-পরিচালক ড, শহিদুল ইসলাম, জামালপুর হর্টিকালচারের উপ পরিচালক নিতাই চন্দ্র বণিক, শাহজাহান সিরাজ ও রেজওয়ানুল বারী রনি প্রমুখ বক্তব্য রাখেন।

কর্মশালায় বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের শস্য নিবিড়তা বৃদ্ধি করণ প্রকল্পের পরিচালকমোহাম্মদ জিয়াউর রহমান ও উপ প্রকল্প পরিচালক মোস্তফা কামাল প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন। কর্মশালায় ৬ জেলার কৃষি বিভাগের উপপরিচালক ৬০ উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone