শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৪৪ পূর্বাহ্ন

সগৌরবে এক যুগ পার করল ‘প্রবাহ’

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : সোমবার, ২২ মার্চ, ২০২১

আজ বিশ্ব পানি দিবস, প্রতি বছরের মতো এবারও ২২শে মার্চ সারাবিশ্বের সাথে বাংলাদেশেও পালিত হচ্ছে এই দিনটি। দীর্ঘদিন ধরেই দেশের প্রান্তিক অঞ্চলের মানুষজন নিরাপদ পানির তীব্র সংকটে ভুগছে। প্রায় ২৫ বছর আগে বাংলাদেশে প্রথম আর্সেনিক শনাক্ত হয় এবং এখন পর্যন্ত দেশের বেশ কিছু জেলায় অগভীর নলকূপে আর্সেনিকের উপস্থিতি লক্ষণীয়।

বিবিএস ও ইউনিসিএফ এর তথ্যানুসারে, দেশের প্রায় ২ কোটি মানুষ এখনো আর্সেনিকযুক্ত পানি ব্যবহার করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডায়রিয়া, কলেরা, আমাশয়, জন্ডিস, হেপাটাইটিস ও টাইফয়েডের মতো শতকরা প্রায় ৮০ ভাগ সংক্রামক রোগ বিশুদ্ধ খাবার পানির অভাবেই হয়ে থাকে।

নিরাপদ পানির সংকট মোকবিলায় সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংগঠন এ বিষয়ে এগিয়ে এসেছে। তারই ধারাবাহিকতায় ‘প্রবাহ’ স্থানীয়দের পানির সমস্যা সমাধানের লক্ষ্যে নিরাপদ পানির প্ল্যান্ট স্থাপন করে। প্রায় এক যুগ ধরে দেশের বিভিন্ন অঞ্চলে বিশুদ্ধ পানি সরবরাহ করে আসছে ‘প্রবাহ’।সামাজিক উন্নয়নে ভূমিকা রাখায় ২০১৮ সালে ‘এশিয়া রেস্পন্সিবল এন্ট্রাপ্রেনারশিপ অ্যাওয়ার্ড’ পুরস্কারেও ভূষিত হয় এই প্রকল্পটি।

প্ল্যান্টের মাধ্যমে ভূগর্ভ থেকে পানি তোলার পর পানি থেকে আর্সেনিক, লোহা এবং ম্যাঙ্গানিজ অপসারণ করা হয়, এরপর পরিশোধিত পানি প্ল্যান্টের মূল ট্যাংকে পৌঁছায়, এভাবে বেশ কয়েকটি সুনির্দিষ্ট ধাপ অনুসরণের মাধ্যমে পানি পরিশোধন করা হয়। ফলে খুব সহজেই নিরাপদ পানি সংগ্রহ করতে পারেন সাধারণ মানুষ।

বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ১২ বছরের এই যাত্রায় ‘প্রবাহ’ দেশের সর্বস্তরে পৌঁছে গেছে যেখানে সুপেয় পানি সংগ্রহের সুযোগও সীমিত। এই উদ্দেশ্য বাস্তবায়নের জন্য ও নিরাপদ আগামীর নিশ্চয়তায় দেশের দূরবর্তী পাহাড়ি এলাকা ও সেন্ট মার্টিনের মতো দ্বীপেও পানি পরিশোধন প্ল্যান্ট স্থাপন করেছে ‘প্রবাহ’।

২০০৯ সাল থেকে শুরু হওয়া এই প্রকল্পটি এখন পর্যন্ত মোট ২০টি জেলায় ১১০টি প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে প্রতিদিন ৫ লাখ ৬০ হাজার লিটারেরও বেশি পানি বিশুদ্ধকরণ ও সরবরাহ করে যাচ্ছে। ফলে দ্রুতই সংকটাপন্ন বিভিন্ন অঞ্চলে পানির সমস্যা কমে এসেছে এবং প্রায় ২ লক্ষ ৭০ হাজার এরও বেশি মানুষ এই বিশুদ্ধ পানি দ্বারা প্রতিদিন উপকৃত হচ্ছে, যার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-৩) ‘সুস্বাস্থ্য ও কল্যাণ’ নিশ্চিত করার লক্ষ্যে সরকারের সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছে ‘প্রবাহ’।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone