সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৮:০৭ পূর্বাহ্ন

খুলনার পাইকগাছায় ব্র্যাকের উদ্যোগে অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত

গাজী যুবায়ের আলম, ব্যুরো প্রধান, খুলনা ঃ
  • Update Time : বুধবার, ৩১ মার্চ, ২০২১

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ও জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, খুলনা এর উদ্যোগে অভিবাসীদের প্রয়োজনীয় সহায়তা প্রদানের লক্ষ্যে আর্থিক সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ঠ স্টেকহোল্ডারদের সঙ্গে আজ পাইকগাছায় অ্যাডভোকেসি বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

৩১ মার্চ বুধবার সকাল ১০ টায় পাইকগাছা উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার এ.বি. এম. খালিদ হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাইকগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ অনোয়ার ইকবাল কর্মশালায় নিরাপদ অভিবাসন ও রেমিটেন্স ব্যবস্থাপনা বিষয়ক প্রবন্ধ পাঠ করেন ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, খুলনার আরএসসি ম্যানেজার রুবেল পারভেজ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মোঃ আনোয়ার ইকবাল বলেন, প্রতারণা নিরাপদ অভিবাসন নিশ্চিতের পথে একটি বড় অন্তরায়।

প্রশাসনের প্রত্যেক কর্মকর্তাকে একযোগে এই বিষয়ে বিশেষভাবে পদক্ষেপ নিতে হবে। যারা প্রতারিত হয়ে ফেরত আসছেন, তাদেরকে সমাজের মূলধারার সঙ্গে সম্পৃক্ত করতে সকল আর্থিক ও সামাজিক সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। অভিবাসী কর্মীদের দক্ষতা উন্নয়নে কারিগরি শিক্ষার প্রতি গুরুত্বারোপ করেন অনুষ্ঠানের সভাপতি এ. বি. এম. খালিদ সিদ্দিকী। তিনি বলেন, ‘বিদেশে অবস্থানের অভিজ্ঞতা থেকে আমি দেখেছি সেখানকার কর্মীরা প্রতিটি কাজ পেশাদারিত্বের সঙ্গে করে থাকেন।

তাই আমাদের কর্মীরা শুধু সার্টিফিকেট সর্বস্ব নয়, নির্দিষ্ট বিষয়ে প্রকৃতভাবে দক্ষতা অর্জন করে যেন বিদেশ গমন করতে পারেন, সেটি নিশ্চিত করতে হবে।’ ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, খুলনার আরএসসি ম্যানেজার রুবেল পারভেজ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাইকগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এজাজ শফী, সহকারি কমিশনার (ভূমি) মোঃ শাহরিয়ার হক। পাইকগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এজাজ শফী তার বক্তব্যে বলেন, ‘ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম অভিবাসীদের নিরাপদ অভিবাসনে কাজ করছে অন্যদিকে আমরা কাজ করছি অভিবাসীদের আইনি সুরক্ষা নিশ্চিত করতে। কোনো অভিবাসী যদি প্রতারণার খপ্পরে পড়েন এবং আইনি সহযোগিতা চান তাহলে আমরা তড়িৎ ব্যবস্থা গ্রহণ করবো।

প্রত্যাশা প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এরকম আরো অনুষ্ঠানের আয়োজন করে নিরাপদ অভিবাসন সম্পর্কে সবার মধ্যে সচেতনতা তৈরী করবে, এটাই আমার প্রত্যাশা।’ মূলত প্রত্যাশা প্রকল্প কার্যক্রমের অংশ হিসেবে অভিবাসীদের প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য আর্থিক সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে সেনসেটাইজেশন এন্ড অ্যান্ড অ্যাডভোকেসি বিষয়ক এ কর্মশালার মূল উদ্দেশ্য হলো, আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ ও নীতি নির্ধারক, অভিবাসী শ্রমিকদের আর্থিক সেবা প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার প্রদানে উৎসাহিত করা এবং আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহকে অভিবাসী কর্মী ও বিদেশ-ফেরত অভিবাসীদের জন্য উন্নত পণ্য ও সেবা সরবরাহ করতে উদ্বুদ্ধ করা কর্মশালায় মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে রাষ্ট্রীয় মালিকানাধীন তফসিলী ব্যাংকের প্রতিনিধি, বেসরকারি বাণিজ্যিক ব্যাংকসমূহের ব্যবস্থাপকগণ বিদেশফেরত অভিবাসীদের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

একইসঙ্গে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, খুলনার পক্ষ থেকে কোনো বিদেশফেরত অভিবাসীকে রেফার করা হলে অগ্রাধিকার ভিত্তিতে আর্থিক ও অন্যান্য প্রয়োাজনীয় সেবা প্রদানের প্রতিশশ্রুতি ব্যক্ত করেন।এছাড়া কর্মশালার মুক্ত আলোচনায় আরো অংশগ্রহণ করেন অভিবাসনের সঙ্গে সম্পৃক্ত সরকারি কর্মকর্তাবৃন্দ, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস খুলনার প্রতিনিধি, ব্র্যাকের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, বিদেশ-ফেরত প্রতারিত ও ক্ষতিগ্রস্থ অভিবাসীগণ ও বিদেশ গমনে আগ্রহী ব্যক্তিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone