বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১৪ পূর্বাহ্ন

ভূমি অপরাধ দমনে নতুন আইন করা হচ্ছে – ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : বুধবার, ৩১ মার্চ, ২০২১

দেশের ভূমি অফিস গুলো এখনো শতভাগ দুর্নীতিমুক্ত নয়। তবে অনেকটা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। পিএসসি’র মাধ্যমে মাঠ পর্যায়ে নন ক্যাডার কর্মকর্তা নিয়োগের পরিকল্পনা রয়েছে। জনগণের সেবা প্রদানে আমরা পরিবর্তনে বিশ^াসী। তাই ভূমি ব্যবস্থাপনায় আরো বেশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হচ্ছে।

কে কর্মকর্তা, কে দালাল চিহ্নিত করার জন্য ভূমি অফিসে কর্মরত প্রত্যেকেই দৃশ্যমান ভাবে আইডি কার্ড ব্যবহার করতে হচ্ছে। ডিজিটাল সিস্টেমের কারণে তা সম্ভব হচ্ছে। ভূমি ইস্যুতে অসংখ্য মামলা চলমান। আমরা আইন মন্ত্রণালয়ের সাথে কাজ করছি। যাতে মামলা কমিয়ে আনা যায়।

তাই দেশে জমি দখল, ভূমি নিয়ে জাল জালিয়াতি, জবরদস্তি নিরোধে সরকার ভূমি অপরাধ দমনে ল্যান্ড ক্রাইম অ্যাক্ট প্রনয়ণে চিন্তা ভাবনা করছে। এ আইন বাস্তবায়ন হলে জমি নিয়ে ভাই ভাইতে, প্রতিবেশি প্রতিবেশিতে, আত্মীয় আতœীয়তে বিরোধ অতি দ্রুত নিষ্পত্তি করা যাবে।

আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা নিয়ে এক ছায়া সংসদ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী, এমপি এসব কথা বলেন। অন্যদিকে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ভূমি ব্যবস্থাপনা আরো জনমুখী করার লক্ষ্যে এর সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তা-কর্মচারীদের মানসিক অবস্থার পরিবর্তন আনা, অফিসে আকস্মিক পরিদর্শন বাড়ানো, কর্মকর্তা-কর্মচারীদের হালনাগাদ আয় ও সম্পত্তির বিবরণ প্রকাশ করা সহ আরো বেশি জবাবদিহি ও সুশাসন নিশ্চিত করতে হবে।

ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে আয়োজিত এই ছায়া সংসদে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী আরো বলেন, ইতিমধ্যে ৪ কোটি খতিয়ান অনলাইনে আপলোড করা হয়েছে। নির্দিষ্ট ফি দিয়ে গ্রাহকরা অনলাইনে নামজারি, খতিয়ান সংগ্রহ করতে পারছে। বাসায় বসে মানুষ এখন ভূমি উন্নয়ন কর দিতে পারছে। জমির সঠিক মালিকানা নিশ্চিত করার লক্ষ্যে এলাকাভিত্তিক বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) কার্যক্রম শুরু হয়েছে।

প্রয়োজন হলে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন স্বাপেক্ষে ডিজিটাল সার্ভের জন্য উচ্চ ক্ষমতা সম্পন্ন ড্রোন ব্যবহার করা হবে। ল্যান্ড ডাটা ব্যাংক তৈরির প্রস্তুতি চলছে। নতুন ৩ হাজারেরও বেশি ইউনিয়ন ভূমি অফিস চালুর কার্যক্রম অব্যহত আছে। এককভাবে সব কাজ করা সম্ভব নয়। ভূমি অফিসের কর্মকর্তা, কর্মচারি ও জনগণকে সাথে নিয়ে ঐক্যবদ্ধভাবে আমরা ডিজিটাল ভূমি ব্যবস্থাপনায় গ্রাহক সেবা শতভাগ নিশ্চিত করবো বলে মন্ত্রী উল্লেখ করেন।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ভূমি সেবা হটলাইন ১৬২২২ তে এখনো গ্রাহকরা কাঙ্খিত সেবা পাচ্ছে না। এই হটলাইনটি টোল ফ্রি করার চিন্তা ভাবনা করা যেতে পারে। ভূমি প্রশাসনের দক্ষ জনবল বাড়িয়ে কারিগরি জটিলতা কমিয়ে দালাল নির্ভরতা দুর করতে হবে। জরাজীর্ণ ভূমি সেবা অফিসগুলোর অবকাঠামোর উন্নয়ন, ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে প্রচার প্রচারণা বাড়ানো, পার্বত্য জেলা গুলোর প্রতি আরো বেশি নজর দেওয়া, ভূমি সংক্রান্ত মামলা গুলো দ্রুত নিষ্পত্তি করা সহ প্রয়োজনে ভূমি বিবাদ নিষ্পত্তিতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা যেতে পারে।

এ জন্য সংশ্লিষ্ট খাতে আরো বাজেট বরাদ্দ বাড়াতে হবে। তিনি আরো বলেন, ডিজিটাল ভূমি ব্যবস্থাপনায় সরকার ডিজিটাল রেকর্ডরুম, ভূমি সেবা হটলাইন, ভূমি শ্রেণী জটিলতা কমানো, মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং, কেন্দ্রীয়ভাবে মনিটরিংয়ের জন্য ভূমি সেবা অফিসগুলোতে সিসি ক্যামেরা স্থাপনসহ বহুমূখী কার্যক্রম গ্রহণ করেছে।

ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে এই প্রতিযোগিতায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজিকে পরাজিত করে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিতার্কিকরা বিজয়ী হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন সাংবাদিক মাইনুল আলম, সবুজ ইউনুস, আব্দুল্লাহ তুহিন, শারমিন নীরা ও সহকারী অধ্যাপক আয়েশা সালেহ। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone