শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০১:০২ পূর্বাহ্ন

মিয়ানমারে বাড়ি বাড়ি গিয়ে আন্দোলনকারীদের হত্যা করছে

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : বুধবার, ৩১ মার্চ, ২০২১

মিয়ানমারে নতুন প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, প্রতিবাদকারীদের ওপর সরাসরি গুলি চালানোর পাশাপাশি, বাড়ি বাড়ি গিয়েও তাদের হত্যা করছে দেশটির সেনাবাহিনী। এদিকে জান্তা সরকারের এমন দমনপীড়নের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া অব্যাহত রেখেছে বিশ্বের বিভিন্ন দেশ। সূত্র বিবিসি।

এরই মধ্যে চলমান সামরিক সরকারবিরোধী বিক্ষোভে সহিংসতায় নিহতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে।

সড়কে টহল দিচ্ছে মিয়ানমারের সেনাবাহিনী। সন্দেহ হলেই রাস্তার পাশের বাড়িতে প্রবেশ করে বাসিন্দাদের নানা জেরা করছেন তারা। উত্তর পছন্দ না হলে সরাসরি গুলি করে হত্যা করা হচ্ছে। দেশটিতে এমনই সব ভিডিও ফুটেজ প্রকাশ পেয়েছে গণমাধ্যমে।

অন্যদিকে জান্তাবিরোধী বিক্ষোভে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাদের বিদায় জানান স্বজনরা। এ সময় প্রার্থনার পাশাপাশি, গণতন্ত্রের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

একইসঙ্গে মিয়ানমারের বিভিন্ন শহরে প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত রেখেছেন গণতন্ত্রপন্থিরা। বরাবরের মতো এতে গুলি চালায় নিরাপত্তা বাহিনী।

গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া আন্দোলনে নিহতের সংখ্যা ৫শ’ ছাড়িয়েছে। এ ছাড়াও আহত হয়েছেন কয়েক হাজার। প্রায় অর্ধশত সংবাদকর্মীসহ আটক করা হয়েছে বহু মানুষকে।মিয়ানমারে সামরিক সরকারের এমন দমনপীড়ন এবং নির্যাতনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া অব্যাহত রেখেছে বিশ্বের বিভিন্ন দেশ।

এবার দেশটির জন্য অনুমোদন করা সাহায্য প্রত্যাহার করে নিয়েছে জাপান।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে মিয়ানমার সামরিক বাহিনীর কর্মকাণ্ড বিবেচনা করে নতুন অনুমোদন করা সাহায্য প্রত্যাহার করা হয়েছে।

এ ছাড়া জান্তাবিরোধী বিক্ষোভ দমনের পাশাপাশি, থাইল্যান্ড সীমান্তে কেরান বিদ্রোহীদের বিরুদ্ধে আভিযান অব্যাহত রেখেছে মিয়ানমার কর্তৃপক্ষ। অব্যাহত বিমান হামলা থেকে বাঁচতে পাহাড়ের গুহায় আশ্রয় নিয়েছেন বহু সাধারণ মানুষ।

এদিকে মিয়ানমারের দক্ষিণ-পূর্বাঞ্চলে সামরিক সরকারের একাধিক বিমান হামলার পর জীবন বাঁচাতে সীমান্তবর্তী দেশ থাইল্যান্ডে প্রবেশ করা প্রায় ২০০০ জনকে ফেরত পাঠিয়েছে থাই কর্তৃপক্ষ।

অ্যাক্টিভিস্ট গ্রুপ দ্য কারেন ইনফরমেশন সেন্টার বলেছে যে, থাইল্যান্ডের সীমানা থেকে মিয়ানমারে ফিরতে বাধ্য হওয়া ২ হাজার ৯ জন এখন বিভিন্ন জঙ্গলে আত্মগোপন করে আছেন। সিএনএন অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone