সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৮:৩৩ পূর্বাহ্ন

একবারেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে : ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : বুধবার, ৭ এপ্রিল, ২০২১

ইসলামি প্রজাতন্ত্র ইরানের শীষ পর্যায়ের পরমাণু আলোচক এবং অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, আমেরিকা যদি সত্যিই পরমাণু সমঝোতায় ফিরতে চায় তাহলে তেহরানের ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা একসাথেই তুলে নিতে হবে।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের বৈঠকের অবকাশে ইরানের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেছেন।

তিনি প্রেস টিভিকে নিশ্চিত করেন যে, এই বৈঠকে আমেরিকার কোনো প্রতিনিধি উপস্থিত নেই। বৈঠকে শুধুমাত্র ইরানের পরমাণু সমঝোতা ও নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয় নিয়ে আলোচনা হচ্ছে যাতে অংশ নিচ্ছে ইরান, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি।

আরাকচি জানান, “ভিয়েনা বৈঠক শেষে পরমাণু সমঝোতায় টিকে থাকা সদস্য দেশগুলো আমেরিকার সঙ্গে কথা বলবে। এটি সম্পূর্ণ তাদের বিষয়। আমরা তাতে জড়িত থাকব না। আমরা শুধুমাত্র পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে কথা বলব।

আরাকচি বলেছেন, পরমাণু সমঝোতা বাস্তবায়নের বিষয়টিকে ইরান খুবই গুরুত্ব দিচ্ছে, বরং গুরুত্ব দিচ্ছে না আমেরিকা। সে কারণে তারা এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে। ইরান এখন একবারেই নিষেধাজ্ঞা প্রত্যাহারের যে কথা বলছে তা খুবই যৌক্তিক এই কারণে যে, সমঝোতা অনুযায়ী নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা ছিল; তাদেরকে এখন তাই করতে হবে। আমেরিকা যেহেতু এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে সেহেতু তাদেরকেই উদ্যোগী হয়ে সমঝোতায় ফিরতে হবে এবং তার আগে অবশ্যই ইরান-বিরোধী সমস্ত নিষেধাজ্ঞা একধাপে প্রত্যাহার করতে হবে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone