বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪৫ পূর্বাহ্ন

ড. তারেক শামসুর রেহমানের ইন্তেকালে বাংলাদেশ ন্যাপ’র শোক

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : শনিবার, ১৭ এপ্রিল, ২০২১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক, বিশিষ্ট শিক্ষাবিদ, কলামিস্ট ও রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের ইন্তেকালে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

শনিবার (১৭ এপ্রিল) গণমাধ্যমে প্রেরিত এক শোকবার্তায় নেতৃদ্বয় মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বলেন, ড. তারেক শামসুর রেহমান একজন শিক্ষক হিসাবে সমাজের দুবৃত্তায়নের বিরুদ্ধে কথা বলতেন সোচ্চার কন্ঠে। আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষক হিসাবে তার সুখ্যাতি ছিল দেশে ও দেশের বাইরে।

তারা বলেন, বাংলাদেশ, দক্ষিণ এশিয়া ও বৈশ্বিক রাজনীতি নিয়ে তার রিচত গ্রন্থ আমাদের জীবনের পাথেয় হয়ে থাকবে। দেশের অন্যতম সেরা রাজনৈতিক বিশ্লেষক হিসেবে তার খ্যাতি ছিল। তার রচিত বিশ্ব রাজনীতির ১০০ বছর, ইরাক যুদ্ধ পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, নয়া বিশ্বব্যবস্থা ও সমকালীন আন্তর্জাতিক রাজনীতি, ট্রানজিট ইস্যু ও গ্যাস রফতানি প্রসঙ্গ, বাংলাদেশ: রাষ্ট্র ও রাজনীতি, আন্তর্জাতিক রাজনীতি কোষ, দক্ষিণ পূর্ব এশিয়ার রাজনীতি প্রভৃতি গ্রন্থ বাংলাদেশের শিক্ষার্থীদের জীবন গঠনে ও মেধাভিত্তিক রাজনীতিতে অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

নেতৃদ্বয় বলেন, দেশের যখন প্রায় সকল বুদ্ধিবৃত্তিক আন্দোলন শুধুমাত্র ব্যাক্তি ও গোষ্টিকে খুশি করার বিষয়ে পরিনত হয়েছে তখন ড. তারেক শামসুর রেহমানের মৃত্যু সাহসী লেখক, রাষ্ট্রচিন্তকের যে শূণ্যতা সৃষ্টি করলো তা অপূরণীয়।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone