শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৪২ পূর্বাহ্ন

আত্রাইয়ে ইরি বোরো ধান কাটা মাড়াই শুরু

নাজমুল হক নাহিদ, আত্রাই প্রতিনিধি (নওগাঁ) :
  • Update Time : রবিবার, ১৮ এপ্রিল, ২০২১

নওগাঁর আত্রাই উপজেলার মনোয়ারী ইউনিয়নে ইরি বোরো ধান কর্তনের মধ্য দিয়ে ধান কাটা মাড়াই শুরু করেছেন কৃষকরা।

উপজেলায় ইরি বোরোধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকদের মধ্যে রয়েছে বিপুল উৎসাহ-উদ্দীপনা। এছাড়াও করোনা ভাইরাসজনিত কারণে সৃষ্ট শ্রমিক সংকট ও প্রাকৃতিক বিপর্যয় দেখা না দিলে এক মাসের মধ্যে আত্রাই উপজেলার সব ধান ঘরে তোলা সম্ভব।

রবিবার (১৮ই এপ্রিল) আত্রাই উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কে এম কাওছার হোসেনের আয়োজনে ইরি বোরো শস্য কর্তনের মধ্য দিয়ে ধান কাটা শুরু হয়েছে। এছাড়াও আগামী এক সপ্তাহের মধ্যে ধান কাটার ধুম পড়ে যাবে। উপজেলার কৃষকরা যেন বছরের একটিমাত্র ফসল ইরি বোরো ধান নিরাপদে-নির্বিঘেœ ঘরে তুলতে পারেন সে লক্ষ্যে নানা ইতিবাচক উদ্যোগ নিয়েছেন প্রশাসন। এসব উদ্যোগগুলোর মধ্যে রয়েছে প্রশাসনকে কৃষিশ্রমিকদের তালিকা সরবরাহ করা, অসুস্থ হলে চিকিৎসককে জানানো, কৃষি যন্ত্রপাতির দোকান বন্ধের আওতামুক্ত,বাইরের জেলা থেকে শ্রমিক নিয়ে আসা প্রভৃতি।

আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম ইরি বোরো শস্য কর্তন পরিদর্শনে এসে বলেছেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় ‘ঠাঁই নাই, ঠাঁই নাই! ছোট সে তরী আমারি সোনার ধানে গিয়েছে ভরি’ দিগন্ত জোড়া ফসলের মাঠ সোনালী ধানে ভরে গেছে। এ এক অপরূপ দৃশ্যে যেন মন প্রাণ জুড়িয়ে যায়।

তিনি আরো বলেন, “করোনা ভাইরাসের বিস্তার মোকাবেলার পাশাপাশি এই মূহুর্তে আত্রাই উপজেলার ইরি বোরো ধান নিরাপদে ঘরে তুলে আনাকে আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। আর এ লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

উপজেলা কৃষি অফিস জানা যায়, ”লতি মৌসুমে আত্রাই উপজেলায় ১৮ হাজার ৮শত ৮৫ হেক্টর জমিতে ইরি ও বোরো ধান আবাদ হয়েছে।এখানে হাইব্রিডসহ ব্রি-২৮ ও ২৯ জাতের ধানের পরিমাণ সবচেয়ে বেশি।

উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখতে পাওয়া যায়, “এখানে নিচু এলাকায় আবাদ করা দেশি ও ব্রি-২৮ জাতের ধান বিক্ষিপ্তভাবে কাটতে শুরু করেছেন কৃষকরা।এছাড়াও মাঠ জুড়ে আধাপাকা ধানের সমাহার। আর জমির পাড়ে ধান মাড়াই ও শুকানোর জন্য কৃষান-কৃষানিরা ব্যস্ত খোলা তৈরির কাজে।

মনোয়ারী গ্রামের কৃষক সাত্তার ইসলাম জানান, “এই বছর বোরো ধানের ফলন অনেক ভাল হইছে। এমনকি আজ থেকে কেউ কেউ কাটা শুরু করছে। তবে পুরাদমে কাটা শুরু করতে আরও পাঁচ-সাত দিন লাগবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কে এম কাওছার হোসেন জানিয়েছেন, “এবার আত্রাই উপজেলায় বোরা ধানের বাম্পার ফলন হয়েছে বলা চলে। আজকে থেকে আনুষ্ঠানিকভাবে ধান কাটা শুরু হয়েছে।তবে সবকিছু ঠিক থাকলে আগামী এক মাসের মধ্যে সব ধান ঘরে তোলা সম্ভব। এছাড়াও এরকম হলে অবশ্যই উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছি।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone