বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩৪ অপরাহ্ন

এবার ভারতের পাশে দাঁড়িয়েছে ফ্রান্স

জি-নিউজবিডি২৪ ডেস্ক :
  • Update Time : মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১

ভারতে করোনাসংক্রমণে লন্ডভণ্ড অবস্থা। সারাদেশ জুড়ে অক্সিজেনের আকাল দেখা দিয়েছে। এমন সময় সৌদি আরবের পর অক্সিজেন সহায়তা নিয়ে ভারতের পাশে দাঁড়িয়েছে ফ্রান্স। ভারতে ৮ ইউনিট অক্সিজেন পাঠাবে ঘোষণা দিয়েছে দেশটি। বিষয়টি নিশ্চিত করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

জানা যায়, প্রত্যেকটি ইউনিট কমপক্ষে ২৫০টি বেডে নিরবচ্ছিন্নভাবে অক্সিজেন সরবরাহ করতে পারবে। পাশাপাশি পাঁচটি তরল অক্সিজেন কন্টেইনার, ২৮টি রেসপাইরেটর ও ২০০ ইলেকট্রিক সিরিঞ্জ পাম্প পাঠাবে ফ্রান্স।

ভারতে অবস্থিত ফরাসি সংস্থাগুলির সঙ্গে মিলে ‘সলিডারিটি মিশন’-এর অধীনে ফরাসি রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাকরো এই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। এই উদ্যোগের অধীনে ভারতকে সাহায্য করছে ইউরোপীয় ইউনিয়নও।

ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইম্যানুয়েল লেনেইন এই বিষয়ে জানান, তাদের লক্ষ্য ভারতের আপতকালীন স্বাস্থ্যব্যবস্থাকে সাহায্য করার পাশাপাশি দীর্ঘস্থায়ীভাবে এদেশের স্বাস্থ্যব্যবস্থাকে স্থিতিশীল করা।

ফ্রান্সের পাঠানো ৫টি তরল অক্সিজেন কন্টোইনারের প্রত্যেকটি দিয়ে ১০ হাজার রোগীকে সাপোর্ট দেওয়া যাবে। অর্থাৎ এ দিয়ে মোট ৫০ হাজার রোগীকে অক্সিজেন সরবরাহ করা যাবে।

চলতি সপ্তাহ শেষ হওয়ার আগেই আকাশ এবং সমুদ্র পথে ভারতে এসে পৌঁছবে এসব অক্সিজেন।

ফ্রান্সের পাঠানো অক্সিজেন ইউনিটগুলোর আর একটা বৈশিষ্ট্য হচ্ছে বাতাস থেকে এটা অক্সিজেন সংগ্রহ করতে পারে। ইউনিটগুলো স্থায়ীভাবে বিভিন্ন হাসপাতালে স্থাপন করা হবে। এই ইউনিটগুলোর মাধ্যমে ভারত চাইলে আগামী ১০ বছরের মধ্যে অক্সিজেনে স্বংসম্পূর্ণ হতে পারবে।

এই সাহায্যের কথা ঘোষণা করার পর ফরাসি সরকারের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ‘ফ্রান্স ও ভারত সবসময়েই কঠিন সময়ে একে অপরের পাশে ছিল। আমাদের রয়েছে কৌশলগত অংশীদারিত্ব এবং ভারতীয় ও ফরাসি জনগণের মধ্যে বন্ধুত্বের মূলে রয়েছে এই সংহতি।’

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: The It Zone
freelancerzone