শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৮:২৯ পূর্বাহ্ন

উত্তরবঙ্গের ভিন্নমাত্রার পর্যটন ও বিনোদন কেন্দ্র “ভিন্নজগত”

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর প্রতিনিধি (নীলফামারী) ঃ
  • Update Time : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি সবুজের সমারোহে আমাদের এই দেশ। নদী-নালা, খালবিল, পাহাড়-পর্বত, সবুজ বনভূমি সব মিলে এ যেন বিধাতার নিজ হাতে গড়া কোনো স্বর্গভূমি। কিন্তু কালের চক্রে সেই অপরূপ সৌন্দর্য কোথায় যেন হারিয়ে যাচ্ছে, হারিয়ে যাচ্ছে আমাদের স্বাভাবিক সৌন্দর্যবোধটুকু।

নগর সভ্যতার কোলাহল আর ধোঁয়ার বিষাক্ত ছোবলে মুক্ত আকাশ-বাতাস ঢেকে ফেলছে, হাঁফিয়ে উঠছে সৌন্দর্য পিপাসু মানুষগুলো। হারিয়ে যাচ্ছে স্বাভাবিক সুস্থ্যতা। একটুখানি স্বস্তি, তৃপ্তি ও প্রশান্তির ছায়া দেওয়ার প্রত্যাশায় উত্তর জনপদ রংপুরের গঞ্জিপুরের নৈসর্গিক পরিবেশে গড়ে উঠেছে ভিন্ন আঙ্গিকে ‘ভিন্নজগৎ’।

সৈয়দপুর-রংপুর মহাসড়কের পাশে পাগলাপীরের উত্তরে গঙ্গাঁচড়া উপজেলার খলেয়া ইউনিয়নের গঞ্জিপুর নামক স্থানে। উত্তর বাংলার অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা এক পল্লীতে ভিন্ন আঙ্গিকে নির্মিত উত্তরবঙ্গের উল্লেখযোগ্য পর্যটন ও বিনোদন কেন্দ্র হিসাবে “ভিন্নজগত” সাড়া দেশে বেশ পরিচিত।

বেসরকারিভাবে প্রায় ১শ’ একর জমির উপর গড়ে ওঠা এই বিনোদন কেন্দ্রটি সারাক্ষণ নানা জাতের পাখির কোলাহলে মুখরিত। গাছে গাছে দেখা যায় নানান প্রজাতির পাখি। ভিন্নজগতে শোভা পাচ্ছে দেশি-বিদেশি হাজারও বৃক্ষ। এখানে দর্শনার্থীরা গাছের ছায়ায় সারাটা দিন ঘুরে বেড়াতে পারেন। ভিন্নজগতের প্রধান ফটক পার হলেই তিন দিকের বিশাল লেক ঘেরা নয়নাভিরাম দৃশ্য দেখা শেষ হলেই সামনে পড়বে লোহার ১টি ব্রিজ। ব্রিজটি পার হলেই ভিন্নজগতের ভেতর যেন আরেকটি ভিন্নজগত।

এখানে রয়েছে আধুনিক বিশ্বের বিস্ময় এবং দেশের প্রথম প্লানেটোরিয়াম। রয়েছে রোবট স্ক্রিল জোন, স্পেস জার্নি, জল তরঙ্গ, সি প্যারাডাইস, আজব গুহা, নৌকা ভ্রমণ, শাপলা চত্বর, বীরশ্রেষ্ঠ এবং ভাষা সৈনিকদের ভাস্কর্য, ওয়াক ওয়ে, থ্রিডি মুভি, ফ্লাই হেলিকপ্টার, মেরি গো রাউন্ড, লেক ড্রাইভ, সুইমিং পুল স্পিনিং হেড, মাছ ধরার ব্যবস্থা।

একই সঙ্গে রয়েছে অন্তত ৫শ’টি পৃথক দলের পিকনিক করার ব্যবস্থাা। শুধু ভেতরেই রয়েছে অন্তত ৮/৯শ’ গাড়ি পার্কিংয়ের সুবিধা। কটেজ রয়েছে ৭টি। রয়েছে থ্রি স্টার মডেলের ড্রিম প্যালেস। এখানকার জলাশয়ে রয়েছে নৌভ্রমণের সুবিধা। শিশুদের জন্য রয়েছে ক্যাঙ্গারু, হাতি, ঘোড়াসহ নানা জীবজন্তুর মূর্তি। ভিন্নজগতের জলাশয়ের চারধার জুড়ে রয়েছে পরিকল্পিতভাবে রোপিত নানা জাতের শোভাবর্ধনকারী গাছ।

দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন, বাস, মাইক্রোবাস, মোটরসাইকেল, রিকশা, অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনে করে প্রচুর মানুষ বেড়াতে আসেন এখানে। বগুড়া থেকে ভিন্নজগতে বেড়াতে আসা দম্পতি ফারহানা কবীর ও আহসান কবীর জানান, উত্তরাঞ্চলের অন্যান্য বিনোদন কেন্দ্রের চেয়ে এই বিনোদন কেন্দ্রে নিরাপত্তা থেকে শুরু করে সব কিছুই ভিন্ন। ভিন্নজগতে থাকা-খাওয়াসহ সব ধরনের ব্যবস্থা রয়েছে। ভিন্নজগতে রয়েছে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থাা। এখানে দর্শনার্থীদের নিরাপত্তায় বেশকিছু কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত আছেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone