মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৬:২২ পূর্বাহ্ন

Surfe.be - Banner advertising service

শোকের মাস আগস্ট ৪ ঃ রাজনীতির পথিকৃৎ বঙ্গবন্ধু

ড. আসাদুজ্জামান খান ঃ
  • Update Time : বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২

বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে হত্যা করার পর ঘাতক চক্র ভেবেছিল, তাকে শেষ করে দিতে পারলেই মুছে দেয়া যাবে বাঙালির সংগ্রামের ইতিহাস। শেষ করে দেয়া যাবে মুক্তিযুদ্ধের চেতনা। কিন্তু তা হয়নি।

বাঙালি জাতি ও বাংলাদেশের জন্য বঙ্গবন্ধুর যে অনমনীয় মনোভাব ও আপোষহীন সংগ্রাম তার ফলেই সম্ভব হয়েছিল পৃথিবীর মানচিত্রে বাঙালি জাতির অস্তিত্ব জানান দেয়ার। জাতি ভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে বঙ্গবন্ধু পৃথিবীর ইতিহাসে একজন পথিকৃৎ রাজনেতিক ব্যক্তিত্ব।

তার রাজনৈতিক দর্শন অনুসরণ করে, বঙ্গবন্ধুর আদর্শকে মনে করে পৃথিবীর অনেক নির্যাতিত-নিপীড়িত জনগোষ্ঠী ও তাদের নেতারা ন্যায্য অধিকারের জন্য সংগ্রাম করেছেন।

নির্লোভ, সৎ এবং পরিশ্রমী চরিত্রের মানুষ ছিলেন বঙ্গবন্ধু। বাঙালি জাতির মঙ্গল ছাড়া তার মাথায় অন্য কোনো চিন্তা ছিল না। বঙ্গবন্ধুকে যদি কেউ মনে করেন, তিনি আজকের প্রধানমন্ত্রীর পিতা কিংবা আওয়ামী লীগের নেতা বা তিনি শুধু আওয়ামী লীগের সম্পদ তবে তা ভুল ধারণা। বঙ্গবন্ধু প্রতিটি বাঙালির হদয়ের রাজা। যেখানে বাঙালি আছে, যেখানে বাংলা ভাষা রয়েছে, সেখানেই তিনি অসীম। তাকে সীমাবদ্ধ করে রাখার কোনো সুযোগ নেই। বঙ্গবন্ধুর দর্শন, তার রাজনৈতিক চিন্তা-চেতনার বিকরিত রশ্মি বাঙালির আত্মঅন্বেষার ঠিকানা।

পৃথিবীর যেখানেই নির্যাতিত শোষিত বঞ্চিত মানুষ সংগ্রাম করেছে তাদের প্রতি বঙ্গবন্ধুর ছিল নিরঙ্কুুশ সমর্থন ও সহযোগিতা। কোনো অগণতান্ত্রিক চিন্তা-চেতনাকে তিনি কখনোই সমর্থন করেননি। নিজেকে তিনি তৈরি করেছিলেন মানুষের মুক্তির ইতিহাস সৃষ্টির কারিগর রূপে। কারাগারে কাটিয়েছেন দীর্ঘদিন, মাস, বছর।

প্রায় ফাঁসির মঞ্চের কাছাকাছি গিয়েছেন, তবুও তিনি ভোলেননি তার মানুষের কথা, বাঙালির মুক্তির কথা। সারা জীবন ধরে গরিবের সেবা করেছেন। দঃখী মানুষের মুখে ফুটাতে চেয়েছেন হাসি। শত জুলুম, নির্যাতনের কাছে তিনি হার মানেননি । তার একমাত্র লক্ষ্য ও উদ্দেশ্য ছিল বাঙালির আত্মনিয়ন্ত্রণাধিকার। শোষিতের গণতন্ত্র প্রতিষ্ঠাই ছিল তার রাজনৈতিক দর্শন।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা কবিতা
সাত কোটি সন্তানের হে মুগ্ধ জননী
রেখেছো বাঙালি করে মানুষ করোনি।
বঙ্গবন্ধু প্রমাণ করে দিয়েছেন- তার বাঙালি মানুষ হয়েছে। লড়াই করে, সংগ্রাম করে ছিনিয়ে এনেছে সোনার বাংলা নামের একটি প্রান্তর যার নাম বাংলাদেশ।

লেখক ঃ ড. আসাদুজ্জামান খান।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone