মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৬:২৪ পূর্বাহ্ন

Surfe.be - Banner advertising service

শেখ কামালের বহুমুখী প্রতিভায় সকলকে আলোকিত হতে হবে

রিয়াজুল ইসলাম দিনাজপুর প্রতিনিধি
  • Update Time : শুক্রবার, ৫ আগস্ট, ২০২২

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম শহীদ শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকীতে গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বীরমুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন তারুণ্যের অহংকার। ছিলেন বহু প্রতিভার অধিকারী একজন সৃষ্টিশীল মানুষ। তার সৃজনশীল প্রতিভা আজকের বাংলাদেশের লক্ষ-কোটি তরুণের জন্য প্রেরণা। তার বহুমুখী প্রতিভায় সকলকে আলোকিত হতে হবে। শেখ কামাল ৬ দফা ও ১১ দফা আন্দোলন এবং উনসত্তরের গণঅভ্যুত্থানে সক্রিয় অংশগ্রহণ করেন। মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে ছাত্রসমাজকে সংগঠিত করে হাতিয়ার তুলে নিয়ে দেশমাতৃকার মুক্তির যুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। ৬ দফা ও ১১দফা আন্দোলন এবং ৬৯’র গণঅভ্যূত্থানে শেখ কামালের সক্রিয় অংশগ্রহণ ছাত্রসমাজকে উৎসাহিত ও অনুপ্রাণিত করতো। ছাত্রলীগের একনিষ্ঠ কর্মী এবং সংগঠক হিসেবে ছাত্রদের কাছে প্রিয়পাত্র ছিলেন শেখ কামাল। বাংলার ছাত্রসমাজ সেদিন শেখ কামালের মধ্যে খুঁজে পেতো বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি।

তিনি বলেন, শেখ কামাল যিনি স্বপ্ন দেখতেন ফুটবল, হকি কিংবা ক্রিকেটকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার। আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে এক পরাশক্তি হিসেবে আবির্ভূত বাংলাদেশের স্বপ্ন দেখতেন। তবে সে স্বপ্ন দেখেই তিনি ক্ষান্ত হননি। সেই লক্ষ্য রচনা করেছেন প্রায়োগিক নীতিমালা আর আমূল পরিবর্তন এনেছিলেন সবক্ষেত্রেই। বাংলাদেশের ইতিহাসের অন্যতম সূর্যসন্তান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন বীরমুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন সোনার বাংলার যে স্বপ্ন দেখে ছিলেন সেই স্বপ্ন বাস্তবায়ন করছে তারই কন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ কামালের স্বপ্ন আর স্বপ্ন নয় বাস্তবে রুপ নিয়েছে। দেশের ক্রীড়াঙ্গন আজ আন্তর্জাতিক পরাশক্তিতে পরিনত হয়েছে। দেশ আজ উন্নয়নের মহাসড়কে পরিনত হয়েছে।

শুক্রবার দিনাজপুর শিল্পকলা একাডেমী অডিটোরিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, ক্রীড়া সংগঠক, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, যুব ঋনের চেক প্রদান ও গাছের চারা বিতরণ এবং দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এসব কথা বলেন।

আলোচনা শেষে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক ২জন প্রশিক্ষিত যুবকে ১ লাখ ২০ হাজার টাকার চেক বিতরণ এবং ২শ টি ফলজ ও বজন গাছের চারা বিতরণ করেনপ্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। এরপর দোয়া অনুষ্ঠিত হয়।

দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকীর সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন, জেলা পরিষদের ভারপ্রাপ্ত নির্বাহী প্রধান জয়নুল আবেদীন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুব্রত মজুমদার ডলার, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সৈয়দ মোকাদ্দেস হোসেন বাবলু, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারিকুন বেগম লাবুন প্রমুখ।

এর আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, ক্রীড়া সংগঠক, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসন চত্বরে শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেনসহ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা পরিষদ, জেলা ক্রীড়া সংস্থাসহ সামাজিক, সাংস্কৃতিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone