রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০১:২৪ পূর্বাহ্ন

পঙ্কজ ভট্টাচার্যের ৮৩তম জন্মদিন উদযাপিত

Reporter Name
  • Update Time : রবিবার, ৭ আগস্ট, ২০২২

সম্মিলিত সামাজিক আন্দোলনের অন্যতম প্রতিষ্ঠাতা, ঐক্য ন্যাপ সভাপতি ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক

সালেহ আহমেদ, সাধারণ সম্পাদক, সম্মিলিত সামাজিক আন্দোলন

আজ ৬ আগস্ট মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সম্মিলিত সামাজিক আন্দোলনের অন্যতম প্রতিষ্ঠাতা ও ঐক্য ন্যাপ সভাপতি জননেতা পঙ্কজ ভট্টাচার্যের ৮৩তম জন্মদিন উপলক্ষ্যে আলোচনা সভা যৌথভাবে ঐক্য ন্যাপ সভাপতিমণ্ডলীর সদস্য, সামাজিক আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য এড. এস.এম.এ সবুরের সভাপতিত্বে বাংলাদেশ টেনিস ফেডারেশন সম্মিলিত সামাজিক আন্দোলনের কার্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

সভায় অসুস্থ্যতাজনীত কারণে ভার্চুয়ালী আলোচনায় অংশ নেন জননেতা পঙ্কজ ভট্টাচার্য। সভায় অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি মণ্ডলীর সদস্য ডা. সারওয়ার আলী, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, ঐক্য ন্যাপের সভাপতি মণ্ডলীর সদস্য আবদুল মোনায়েম নেহেরু, সাধারণ সম্পাদক এড. আসাদুল্লা তারেক প্রমুখ।

সভায় পঙ্কজ ভট্টাচার্যের সংক্ষিপ্ত জীবনী উত্থাপন করেন সম্মিলিত সামাজিক আন্দোলনের যুগ্ম সাধারণ সম্পাদক এ কে আজাদ এবং সভা পরিচালনা করেন সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ।

সভায় ডা. সারওয়ার আলী বলেন, দেশে চলমান পরিস্থিতিতে দেশবাসীর সাথে আমরা গভীরভাবে উৎকন্ঠিত। দেশে বৈষম্য শোষণ, লুন্ঠন ও সাম্প্রদায়িকতার যে আস্ফালন চলছে পঙ্কজ ভট্টাচার্য আজীবন শোষণ, লুন্ঠন ও সাম্প্রদায়িকতা বিরোধী সংগ্রামে নিয়োজিত আছেন। ৬২ সালের আইয়ুব, ইয়াহিয়া বিরোধী আন্দোলনে পঙ্কজ ভট্টাচার্যের যে ত্যাগের রাজনীতিতে হাতে খড়ি সেই ধারায় তিনি এখনও অবিচল আছেন। বর্তমান সময়ে মানব মুক্তির লড়াইয়ে অসংখ্য পঙ্কজ ভট্টাচার্যের গড়ে ওঠার তাগিদ অনুভব করছি।

পঙ্কজ ভট্টাচার্যের সুস্থ্য হয়ে দেশের প্রান্তিক জনগোষ্ঠি তথা সংখ্যালঘু, আদিবাসী ও শ্রমিক কৃষকের মুক্তির লড়াইয়ে সামিল হবেন এই প্রত্যাশা করছি।

অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, পঙ্কজ ভট্টাচার্যের মতো আপোষহীন, নির্লোভ নেতৃত্ব এখন খুঁজে পাওয়া কঠিন। পঙ্কজ ভট্টাচার্যের স্বপ্নের বাংলাদেশ প্রতিষ্ঠার লড়াইকে শক্তিশালী করতে হবে।

ভার্চুয়াল অংশ নিয়ে পঙ্কজ ভট্টাচার্য বলেন হঠাৎ করে জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির ঘটনায় আমরা হতবাক ও বিস্মিত। অন্যদিকে ভোলায় রাজনৈতিক দলের মিছিলে হামলায় নিহতের ঘটনা নিন্দনীয়। আমি ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে দেশের গণতান্ত্রিক রাজনীতির ইতিবাচক পরিবর্তনের যে লড়াই আজীবন করে গেছি। আজকেও দেশের ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্ত্বা সংখ্যালঘু, আদিবাসী, শ্রমিক-কৃষক তথা জনগণের মুক্তির সেই লড়াইকে জোরদার করার জন্য মুক্তিযুদ্ধের পক্ষের সকল দেশপ্রেমিক শক্তির ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাই।

আসাদউল্লাহ তারেক বলেন, স্বৈরাচার আইয়ুব-ইয়াহিয়ার রক্তচক্ষু যেমনটি পঙ্কজ ভট্টাচার্যকে থামাতে পারেনি তেমনি সাম্প্রদায়িকতাবাদী সাম্রাজ্যবাদী লুটেরা মাফিয়া চক্রের উস্কানী ও শোষণ শোষণের বিরুদ্ধে আজীবন অবিচল রয়েছেন পঙ্কজ ভট্টাচার্য। হঠাৎ করে জ¦ালানী তেলের মূল্য বৃদ্ধি করে সরকার কায়েমী স্বার্থবাদীদের পক্ষাবস্থান নেয়া জাতীয় জীবনে নৈরাজ্য ডেকে আনবে। এতে করে লাভবান হবে লুটেরাবাদীরা।

সভাপতির বক্তব্যে এস.এম.এ সবুর বলেন, যে বাংলাদেশ আমরা স্বপ্ন দেখেছি আজকের বাংলাদেশের দিকে তাকালে আমরা বুঝতে পারি না এটি কি সেই স্বপ্নের বাংলাদেশ ? এখানে ক্ষমতায় যাওয়া ও টিকে থাকার অশুভ প্রতিযোগিতায় সাম্প্রদায়িকতাবাদীরা এবং লুটেরা নিয়ামক শক্তি হয়ে দাঁড়িয়েছে, এর সাথে যুক্ত হয়েছে সাম্রাজ্যবাদ ও লুটেরা-দালালরা। আজকে মুক্তিযুদ্ধের বাংলাদেশকে ফিরিয়ে আনতে হলে পঙ্কজ ভট্টাচার্যের রাজনৈতিক যে ত্যাগ সেই পথ ধরে গণতান্ত্রিক শক্তির বৃহত্তর ঐক্য গড়ে তুলতে হবে। পঙ্কজ ভট্টাচার্য দীর্ঘায়ু হোন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone