বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০১:০৯ অপরাহ্ন

খাগড়াছড়ি ও রাঙামাটিতে পিসিপি’র বিক্ষোভ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২

জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি এবং ঢাকায় পিসিপি সভাপতি সুনয়ন চাকমাসহ প্রগতিশীল ছাত্র নেতাকর্মীদের উপর হামলা-মামলার প্রতিবাদে খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় বিভিন্নস্থানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

খাগড়াছড়ি জেলা: জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি এবং ঢাকায় পিসিপি সভাপতি সুনয়ন চাকমাসহ প্রগতিশীল ছাত্র নেতাকর্মীদের উপর হামলা-মামলার প্রতিবাদে খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।

আজ মঙ্গলবার (৯ আগস্ট ২০২২) দুপুরে খাগড়াছড়ি সদরে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি খাগড়াছড়ি জেলা কমিটির সাধারণ সম্পাদক শান্ত চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলার আহ্বায়ক এন্টি চাকমা ও পিসিপি খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি নরেশ ত্রিপুরা।

বক্তারা বলেন, ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার জনগণের মতামত না নিয়ে জ্বালানী তেলের দাম বৃদ্ধি করেছে। সরকারের এই মনগড়া সিদ্ধান্তে দেশের বিভিন্ন মহল থেকে সমালোচনার ঝড় উঠলেও সরকার তার সিদ্ধান্তে অনড় রয়েছে। তারই প্রতিবাদে গত ৭ আগস্ট ঢাকায় শাহবাগে প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহের আয়োজিত শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ ন্যাক্কারজনকভাবে হামলা চালায়। এতে প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহের ২২ জনের অধিক নেতা-কর্মী আহত হন এবং অনেকেই মারত্মকভাবে জখম হন। এই পুলিশি হামলার প্রতিবাদে পরদিন টিএসসিতে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো আবারো বিক্ষোভ মিছিল করলে পুলিশ পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি সুনয়ন চাকমাসহ বেশ কয়েকজন ছাত্র নেতার বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

বক্তারা আরো বলেন, সরকার এই ফ্যাসিস্ট শাসনকে টিকিয়ে রাখার জন্য আইন-আদালতকে কুক্ষিগত করে শাসন-শোষণ অব্যাহত রেখেছে। বিশ্ববাজারে জ্বালানী তেলের দাম কমলেও সরকারে উল্টো দাম বৃদ্ধি করে জনগণের ওপর জুলুমবাজী শুরু করেছে।

বক্তারা বলেন, পাহাড় ও সমতলে যাতে ন্যায়সংগত আন্দোলন তীব্র না হয় সে কারণে ফ্যাসিস্ট সরকার প্রতিবাদী ছাত্র সমাজকে দমিয়ে রাখার জন্য মামলা-হামলা ও জেল জুলুমের ভয় দেখিয়ে আন্দোলন স্তব্দ করে দেওয়ার পাঁয়তারা চালিয়ে যাচ্ছে। গণতন্ত্রের কথা বলা হলেও প্রকৃতভাবে নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে যারা কথা বলছে তাদের কন্ঠরোধ করা হচ্ছে।

বক্তারা সরকারের উদ্দেশ্যে বলেন, হামলা, মামলা, নিপীড়ন-নির্যাতন করে জনগণের আন্দোলন দমিয়ে রাখতে পারবেন না। এদেশের জনগণ আর সরকারের অন্যায় জুলুম বরদাস্ত করবে না। সরকারের ফ্যাসিবাদী শাসনের বিরুদ্ধে ছাত্র সমাজ রুখে দাঁড়াবে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে জ্বালানী তেলের দাম কমানোসহ প্রগতিশীল ছাত্র নেতৃবৃন্দের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার ও সমাবেশে হামলাকারী পুলিশ সদস্যদের বিচারের আওতায় আনার দাবি জানান।

রাঙামাটি জেলা : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীদের হামলা-মামলার প্রতিবাদে রাঙামাটি সদর উপজেলার কুদুকছড়িতে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙামাটি জেলা শাখা।

আজ মঙ্গলবার (৯ আগস্ট ২০২২) দুপুর ১২টার সময় বিক্ষোভ মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে পিসিপি’র রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক তনুময় চাকমার সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক ঝিমিত চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরামের জেলা সদস্য কার্বন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের জেলা সাংগঠনিক সম্পাদক নিশি চাকমা।

বক্তারা বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার দীর্ঘদিন ধরে গায়ের জোরে ক্ষমতায় আঁকড়ে রয়েছে। আওয়ামী লীগের নেতা কর্মীদের লুটপাটের কারণে দেশের অর্থনৈতিক অবস্থা আজ হুমকির মুখে। সরকার গায়ের জোরে, ফ্যাসিস্ট কায়দায় জনগণের প্রতিবাদি কন্ঠস্বর রুদ্ধ করতে মরিয়া হয়ে উঠেছে। তাই গত রবিবার ঢাকায় জ্বালানি তেলে মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিলে প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীদের উপর পুলিশ দিয়ে হামলা চালানোর পর উল্টো পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি সুনয়ন চাকমাসহ প্রতিবাদকারী ছাত্র নেতাদের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। সরকার মামলা দিয়ে প্রতিবাদী ছাত্রদের ন্যায্য আন্দোলন দমিয়ে রাখতে চাচ্ছে।

বক্তারা আরো বলেন, হামলা করে, মামলা দিয়ে গণরোষ ঠেকানো যাবে না। এদেশের ছাত্র সমাজ জালেম সরকারের বিরুদ্ধে তীব্র ছাত্র-গণআন্দোলন গড়ে তুলবে।

বক্তারা অবিলম্বে জ্বালানি তেল সহ সকল প্রকার নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য হ্রাস করা ও প্রগতিশীল ছাত্রদের উপর অন্যায় মিথ্যা মামলা প্রত্যাহার করার জোর দাবি জানান।

বাঘাইছড়ি উপজেলা : এদিকে একই দাবিতে রাঙামাটি জেলা বাঘাইছড়িতে বিক্ষোভ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্রগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) বাঘাইছড়ি উপজেলা শাখা।

আজ মঙ্গলবার (৯ আগস্ট ২০২২) দুপুর ১২টার সময়ে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে জিতেন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি’র বাঘাইছড়ি উপজেলা সাধারণ সম্পাদক নিউটন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা শাখার তথ্য প্রচার সম্পাদক সুজন চাকমা প্রমুখ।

বক্তারা গত ৭ আগস্ট ঢাকায় শাহবাগে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে প্রগতিশীল ছাত্রসংগঠনসমূহের শান্তিপূর্ণ সমাবেশে পুলিশী হামলা ও পরবর্তীতে নেতা-কর্মীদের নামে মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তারা বলেন, সরকার সীমাহীন লুটপাটের ফলে দেশের জনগণকে এক অনিশ্চয়তার মধ্যে ঠেলে দিচ্ছে। জ্বালানি তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধির ফলে জনগণের নাভিশ্বাস উঠেছে। কিন্তু সরকার এই অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করতে গেলে পুলিশ লেলিয়ে দিয়ে হামলা করাচ্ছে, মামলা দিয়ে হয়রানি করছে।

বক্তারা অবিলম্বে জ্বালানি তেলসহ সকল নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানো এবং প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার এবং হামলাকারী পুলিশ সদস্যদের আইনের আওতায় আনার দাবি জানান।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone