রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০১:০৪ পূর্বাহ্ন

গাজা সংঘাত প্রশ্নে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক

জি-নিউজবিডি২৪ ডেস্ক ঃ
  • Update Time : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২

গাজার বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সোমবার জরুরি বৈঠক করেছে। এদিকে তিন দিনের ব্যাপক সংঘাতের পর ইসলামি জিহাদ যোদ্ধা ও ইসরাইলের মধ্যে দুর্বল অস্ত্রবিরতি চুক্তি সত্ত্বেও এ সংস্থার অনেক সদস্য দেশ সেখানে সংঘাতের ব্যাপারে তাদের উদ্বেগের কথা তুলে ধরেছে। খবর এএফপি’র।

বৈঠকের শুরুতে ভিডিও বার্তার মাধ্যমে দেয়া বক্তব্যে জাতিসংঘ মধ্যপ্রাচ্য বিষয়ক দূত টর উইনেসল্যান্ড সতর্ক করে বলেন, ফের যুদ্ধ শুরু হলে পরিণতি হবে ‘ভয়াবহ’।তিনি সতর্ক করে বলেন, ‘এ অস্ত্রবিরতি ভঙ্গুর।’

রাশিয়ার রাষ্ট্রদূত ভসিলি নেবানজিয়া জোর দিয়ে বলেন, সেখানে আবারো সংঘাত ছড়িয়ে পড়ায় নিরাপত্তা পরিষদ গভীরভাবে উদ্বিগ্ন। আর এই সংঘাত পুরোদমে সামরিক লড়াই ফের শুরুর ক্ষেত্রে ইন্ধন যোগাতে পারে। সেখানে ফের যুদ্ধ বেধে গেলে গাজা মানবিক পরিস্থিতির আরও অবনতি ঘটবে। সেখানের মানবিক পরিস্থিতির ইতোমধ্যে অনেক অবনতি ঘটেছে।

ইসরাইলি সামরিক বাহিনী জানায়, তারা শুক্রবার থেকে গাজায় ইসলামি জিহাদের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে ব্যাপক বিমান ও কামানের গোলা বর্ষণ করেছে। এর প্রতিশোধ নিতে ইসলামি যোদ্ধারা সহ¯্রাধিক রকেট হামলা চালায়।গত বছর ১১ দিনের যুদ্ধের পর এ সহিংসতা ছিল গাজার সবচেয়ে ভয়াবহ যুদ্ধ। মিশরের মধ্যস্থতায় রোববার রাতে একটি অস্ত্রবিরতিতে পৌঁছানোর পর লড়াইয়ের সাময়িক অবসান ঘটে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ সংঘাতে গাজা উপত্যকায় ১৫ শিশুসহ ৪৪ জন নিহত ও ৩৬০ জন আহত হয়। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে নিরাপত্তা পরিষদের রুদ্বদ্ধার আলোচনা অনুষ্টিত হলেও কোন বিবৃতির আশা করা যাচ্ছে না। বেশ কয়েকটি কূটনৈতিক সুত্র জানিয়েছে নিরাপত্তা পরিষদের বৈঠকের পর উন্মুক্ত বিতর্ক অনুষ্টিত হতে পারে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone