রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১২:৩৫ পূর্বাহ্ন

পূর্ব প্রস্তুতি ছাড়া জেলেনস্কির সঙ্গে পুতিনের আলাচনা হবে না: ক্রেমলিন

জি-নিউজবিডি২৪ ডেস্ক ঃ
  • Update Time : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২

ইউক্রেনে চলমান রুশ সামরিক অভিযান নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাক্ষাতের সম্ভাবনা নাকচ করে দিয়েছে ক্রেমলিন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, দু’দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা আলোচনায় বসে প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করলেই কেবল প্রেসিডেন্ট পুতিন আলোচনায় বসবেন।

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ইউক্রেনের চলমান সংঘাত নিরসনের লক্ষ্যে জেলেনস্কি ও পুতিনের মধ্যে বৈঠকের আয়োজন করতে আগ্রহ প্রকাশ করার পর পেসকভ সেরকম কোনো সম্ভাবনা নাকচ করে দিলেন। ক্রেমলিনের মুখপাত্র বলেন, “ইউক্রেনের প্রতিনিধিদলই প্রথম আলোচনার টেবিল থেকে উঠে গিয়েছিল এবং তাদের কারণেই আজ আলোচনা প্রক্রিয়া বন্ধ রয়েছে। কাজেই শীর্ষ বৈঠক অনুষ্ঠানের লক্ষ্যে আগের আলোচনা আবার চালু করে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করতে হবে।

মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন প্রেসিডেন্ট এরদোগান

গত ২৫ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর তুরস্কের মধ্যস্থতায় ইস্তাম্বুলে শান্তি আলোচনায় বসেছিল মস্কো ও কিয়েভ। কিন্তু মার্চ মাসেই ওই আলোচনা ভেঙে যায় এবং এরপর আর কোনো আলোচনা অনুষ্ঠিত হয়নি।

এদিকে সম্প্রতি রাশিয়ার সোচিতে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান এক বক্তৃতায় দাবি করেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কোনো পক্ষই বিজয়ী হবে না।তিনি বলেন, “সব ধরনের জটিলতা সত্ত্বেও আমি মনে করি আলোচনার টেবিলেই এ সমস্যার সমাধান রয়েছে। আমি প্রেসিডেন্ট পুতিনকে জানিয়েছি যে, আমরা জেলেনস্কির সঙ্গে তার বৈঠকের ব্যবস্থা করে দিতে প্রস্তুত রয়েছি।

ওই প্রস্তাবের জবাবে রুশ প্রেসিডেন্ট কী বলেছেন তা জানাননি প্রেসিডেন্ট এরদোগান। তবে এবার পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ ব্যাপারে রাশিয়ার অবস্থান স্পষ্ট করলেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone