শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:১৭ পূর্বাহ্ন

ছাত‌কে হজরত আহছান (রঃ) উরুস মা‌হ‌ফি‌লে লাখো মানু‌ষের সমাগম

সুনামগঞ্জ জেলা প্রতি‌নি‌ধি,
  • Update Time : বুধবার, ১০ আগস্ট, ২০২২

সুনামগ‌ঞ্জের ছাত‌কে কারবালার ‘শোকাবহ এবং হৃদয় বিদারক ঘটনাবহুল’ এই দিনটি মুসলিম সম্প্রদায়ের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে মুসলিম বিশ্বে এ দিনটি গুরুত্বের সঙ্গে পালন ক‌রা হয়। 

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে নানা-কর্মসূচির মাধ্যমে এবং সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে পবিত্র আশুরা দিবস ও খ‌্যাতিমান পীর হজরত আহছান শাহ (রহঃ)বা‌ষিক (উরুস)মাহফিলে লাখো মানুষের ঢল। প্রচন্ড গরম উপেক্ষা ও দুই শতাধিক যুবক নিরাপত্তার মধ্য দিয়ে উপজেলায় দোলারবাজার ইউ‌পির মঈন পুর গ্রা‌মের হজরত আহছান শাহ (রহঃ) মাজার ক‌মি‌টির উ‌দ্দ্যো‌গে বা‌ষিক উরুস মাহ‌ফি‌ল অনু‌ষ্টিত হ‌য়ে‌ছে।
খা‌দেম সানু শাহ পী‌রের সভাপ‌তি‌ত্বে ও মাষ্টার রেজ্জাদ আহম‌দের প‌রিচালনায় অনু‌ষ্টিত ‌দোয়া. মিলাদ ও জি‌কির মাহ‌ফি‌লে প্রধান অতিথি ছি‌লেন,দে‌শের আ‌লো‌কিত বক্তা হজরত মাওলানা মুহাম্মদ সৈয়দ গোলাম মঈন উদ্দিন কুমিল্লা। অনু‌ষ্টিত জি‌কির মাহ‌ফি‌লে বি‌শেষ অ‌তিথি ছি‌লেন হজরত মাওলান মুহাম্মদ রবিউল হোসাইন আল কাদরী চট্রগ্রাম। অনু‌ষ্টিত সভায় বক্তব‌্য রা‌খেন
,শ‌ফিকুর রহমান,সালাউ‌দ্দিন ভান্ডা‌রি.আলমগীর ক‌বির মেম্বার,মাসুম আহমদ,আঙ্গুর মিয়া,ইসলাম উ‌দ্দিন,জামাল উ‌দ্দিন জামাল,সু‌হেলআহমদ চৌধুরী,ম‌তিউর রহমান,শানুর আহমদ প্রমুখ।

বক্তারা বলেছেন ৬১ হিজরির ১০ মহররম কারবালা প্রান্তরে মহা নবীর (সা.) প্রিয় দৌহিত্র, ন্যায়ের মূর্ত প্রতীক হজরত ইমাম হোসাইন (রা.) অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে চক্রান্তকারী ইয়াজিদ বাহিনীর হাতে নির্মমভাবে কারবালার প্রান্তরে শাহাদত বরণ করেন।

তার শহিদ হওয়াকে কেন্দ্র করে বর্তমানে আশুরার গুরুত্ব পেলেও ইসলামের ইতিহাসে এ দিনে অসংখ্য তাৎপর্যময় ঘটনা রয়েছে। এ কারণে মুসলমানরা দিনটিকে বিশেষ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে স্মরণ করে থাকে।

প্রকৃত ইসলাম ও সত্যের জন্য হজরত ইমাম হোসাইন (রা.) ইয়াজিদ বাহিনীর কাছে মাথা নত না করে যুদ্ধ করে শাহাদতবরণ করেছিলেন।
সেদিন ন্যায় ও সত্যের জন্য চরম আত্মত্যাগের যে দৃষ্টান্ত রেখে গেছেন তা অনুকরণীয়। ধর্মের জন্য তার যে ত্যাগ তা আমাদের অনুসরণ করতে হবে। রাস্তাঘাট বন্ধ করে অপরকে কষ্ট দিয়ে শোক প্রকাশের কোনো শিক্ষা ইসলামে পাওয়া যায় না।

রা‌তে ভক্ত-অনুরাগীরা ‘লালে লাল শাহজালাল’ ‘শাহজালাল বাবা জয়’, ‘৩৬০ আউলিয়া জয়’, পীর আহছান শাহসহ অসংখ‌্য ওলি আউলিয়া জয়’এর স্লোগান দেন। প‌রে গভীর রা‌তে মাজার প্রাঙ্গ‌নে ভক্ত-অনুরাগীরা আল্লাহু,আল্লাহু, জি‌কির প‌ড়ে দু চোখ দি‌য়ে নোনা জল গ‌ড়ি‌য়ে পড়‌ছে।

গত মঙ্গলবার বিকাল থে‌কে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার ভক্ত আ‌শিকরা  জড়ো হয়ে‌ছেন মাজার প্রাঙ্গণে। এ মাজা‌রে দোয়া,মিলাদ ও জি‌কির (উরুস) মাহ‌ফিল বাস্তবায়ন করতে মাজার ক‌মি‌টির কর্তৃপক্ষ নিরাপতায় সুরক্ষা রাখতে ২ শতাধিক সেচ্ছাসেবক টিম গঠন করেছে ।

প্রচন্ড গরমকে উপেক্ষা করে দোয়া,মিলাদ ও জি‌কির মাহফিলে লাখো মানুষের ঢল নামে।
স্থানীয় সূত্র জানায়, মাওলানা সৈয়দ গোলাম মঈন উদ্দিন ও মাওলানা মুহাম্মদ রবিউল হোসাইন আল কাদরী ওয়াজ শুনতে শিশু থেকে শুরু করে নারী পুরুষ নানা শ্রেনীর
লাখো মানুষের সমাগম ঘটে‌ছিল।

বিশেষ করে সিলেট,হবিগঞ্জ মৌলভীবাজার ও সুনামগঞ্জ সহ বেশ কয়েকটি জেলা-উপজেলা থেকে এসব লোকজন খ‌্যাতমান পী‌র আহছান শাহ (রহঃ) মাজার প্রাঙ্গন মা‌ঠে আশুরা ও বা‌ষিক উরুস জি‌কি‌র মাহ‌ফি‌লে অংশগ্রহণ করেছেন।

গত মঙ্গলবার রা‌তে ১টায় দোয়া মাহ‌ফিল অনুষ্টানে  ও মাজার প্রাঙ্গণে গিয়ে দেখা যায়,মাজারের মা‌ঠের বিশাল মঞ্চ,ভেতর ও বাইরে চা‌রি‌দি‌কে হাজারো মানুষের ভিড়। এছাড়া পুকুর পাড়, মাজারের প্রবেশের সড়কেও অসংখ্য মানুষের ভিড়। মাজার এলাকার মঈনপুর বাজার,গ্রা‌মের রাস্তা সামনেও ছিলো ভক্তদের গাড়ির দীর্ঘ সারি।

এব্যাপারে মাজা‌রে খা‌দেম সানু শাহ জানান, রাজনৈতিক,সামাজিক,জনপ্রতিনিধি,প্রশাসন ও গন্যমাধ্যমকমীসহ ওয়াজ দোয়া মিলাদ ও জি‌কির (উরুস) মাহফিলে আগত সকলশ্রেনী মানুষ অংশ গ্রহন করে সবকিছু উপেক্ষা করে গত মঙ্গলবার বিকাল থেকে হজরত আহছান শাহ (রহঃ) মাজারে দেশের বিভিন্ন স্থান থেকে দলবেঁধে এসেছেন হাজারো নারী-পুরুষ। ওরস উপলক্ষে প্রতিবারের মতো এবারও মাজারে অবস্থান করে মোনাজাত, জিকির-আসকর করেছে ভক্তরা।

এব্যাপারে আলমগীর ক‌বির মেম্বার জানান,
মাহফিলে হাজার হাজার বেশি মুসল্লি উপস্থিত ছিলেন। সব মিলিয়ে শান্তি পূর্ণভাবে আশুরা ও উরুস মাহফিল ফরজ নামাজ শে‌ষে শিরিনী বিতরন মধ‌্য সমাপ্ত হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। মাহফিল শেষে সবাই নিরাপদে বাড়ি ফিরেছেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone