শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৭:৫৯ পূর্বাহ্ন

জ্বালানি তেলের দাম বাড়ার উত্তাপ নিত্য পণ্যের বাজারে

নিজস্ব প্রতিবেদক ঃ
  • Update Time : বুধবার, ১০ আগস্ট, ২০২২

জ্বালানির দাম বাড়ার পর রাজধানীর বাজারগুলোতে সব ধরনের সবজির দাম বেড়েছে কেজিতে ১৫ থেকে ২০ টাকা।

চারদিনে দিনের ব্যবধানে আবারো বেড়েছে চালের দাম। পাইকারি ও খুচরা উভয় বাজারে মোটা, মাঝারি ও চিকন সব ধরনের চালের দাম প্রতি কেজি ১ থেকে ২ টাকা বেড়েছে। রাজধানীর বাজারগুলোয় ৫২ টাকার নিচে মিলছে না কোনো চাল।

রাজধানীর বাজারে ব্রয়লার মুরগি প্রতি কেজি ১৭০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। দুই থেকে তিন দিন আগে মুরগির দাম ছিল ১৪০ থেকে ১৫০ টাকা। ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকায়। কোথাও কোথাও ১৪৫ টাকা বিক্রি হচ্ছে। খোলা আটা ছিল ৪১ থেকে ৪২ টাকা, এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৫ টাকা। আদা, পেঁয়াজ ও রসুনের দামও কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে।

নিত্যপণ্যের দামে সংসার চালাতে এমনিতেই হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। ঠিক সে সময়ে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাবে বাড়ছে জীবনযাত্রার ব্যয়। খাবারের তালিকায় কাটছাঁট করছেন অনেকে।অর্থনীতিবিদরা বলছেন, এমন পরিস্থিতিতে সবচেয়ে বেশি চাপে পড়ছেন নির্ধারিত বেতনভোগী স্বল্প আয়ের মানুষ।

রাজধানীর আদাবরের বাসিন্দা রুমা ও তার স্বামী দুজনই বেসরকারি চাকরিজীবী। স্কুল পড়ুয়া সন্তান ও মাসহ তাদের ৪ জনের সংসার। জানালেন, একমসয় সঞ্চয় করা গেলেও এখন তাদের আয়-ব্যয় সমান। জ্বালানি তেলের দাম বাড়ায় আবারো বাড়ছে সংসারের খরচ। কিন্তু রাতারাতি আয় বাড়ানোর কোন উপায় নেই। তাই সামনের দিনগুলো নিয়ে করতে হচ্ছে বিস্তর হিসাব নিকাশ।

পোশাকসহ অন্যান্য খাতের বেতনভোগী নিম্ন আয়ের মানুষের গল্পটাও একইরকম।

অর্থনীতিবিদরা বলছেন,মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি মোকাবিলায় মধ্যবিত্ত ও নিম্নআয়ের মানুষকে খরচ কমাতে হয় জরুরি অনেক খাতেও। সঞ্চয় ভাঙ্গার পাশাপাশি বাড়ে ঋণের প্রবণতাও।

পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, জ্বালানি তেলের দামবৃদ্ধির আগেই দেশের মূল্যস্ফীতি ছাড়িয়েছে মজুরি বৃদ্ধির হারকে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone