রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫০ অপরাহ্ন

মাগুরায় বিজ্ঞান আন্দোলন মঞ্চ কতৃক হিরোশিয়া দিবস পালন

স্টাফ রিপোর্টার মাগুরা
  • Update Time : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২

গত ৬ আগস্ট ও ৯ আগস্ট ছিল যথাক্রমে হিরোশিমা ও নাগাসাকি দিবস। পৃথিবীর ইতিহাসে প্রথম মানুষ পারমাণবিক বোমার ভয়াবহতা সম্পর্কে জেনেছিল। “বিজ্ঞানকে মানব ধ্বংসের কাজে নয়, মানবকল্যাণে ব্যবহার করতে হবে” শ্লোগানে সারাদেশে বিজ্ঞান আন্দোলন মঞ্চ হিরোশিমা দিবস পালন করছে। তার অংশ হিসেবে  ১১ আগস্ট  বৃহস্পতিবার সকাল ১১টায় সৈয়দ আতর আলী পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বিজ্ঞান আন্দোলন মঞ্চ মাগুরা জেলা শাখার উদ্যোগে “হিরোশিমা দিবস” পালিত হয়। অনুষ্ঠিত হয় যুদ্ধ বিরোধী র্যালি, কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী। 

বিজ্ঞান আন্দোলন মঞ্চের কেন্দ্রীয় সদস্য প্রকৌশলী শম্পা বসুর সভাপতিত্বে সভায় আলোচনা করেন সাবেক অধ্যক্ষ কাজী নজরুল ইসলাম ফিরোজ, মাগুরা ডিইউ স্কুলের প্রধান শিক্ষক এটিএম আনিসুর রহমান, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত বন্দর রক্ষা জাতীয় কমিটি মাগুরা জেলার সদস্য সচিব শরীফ তেহরান টুটুল, বিজ্ঞান আন্দোলন মঞ্চ ফরিদপুর জেলা শাখার সমন্বয়ক সজল বাড়ৈ, মাগুরা জেলা শাখার সংগঠক জয় বিশ্বাস, গোলাম পারভেজ। সভা পরিচালনা করেন বিজ্ঞান আন্দোলন মঞ্চের জেলা সংগঠক নাফিসা নাওয়ার নিঝুম। 

বক্তাগণ বলেন, হিরোশিমা, নাগাসাকির ভয়াবহতার পরও থেমে নেই পারমাণবিক বোমা বানানো। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র সামরিক খাতে যে ব্যয় করে ওই অর্থ দিয়ে পৃথিবীর সমস্ত অনাহারী শিশুকে সারা বছর খাদ্য যোগানো সম্ভব। আগস্ট মাসে হিরোশিমা দিবসে কেবলমাত্র লাখ লাখ নিহত আর পঙ্গু মানুষের প্রতি সমবেদনা জানান।

সমবেশে বিজ্ঞানকে মানব ধ্বংসের কাজে নয়, মানবকল্যাণে ব্যবহার করতে হবে 

পারমাণবিক বোমা, রাসায়নিক অস্ত্র, যুদ্ধাস্ত্র উৎপাদন বা ক্রয়ে অর্থ ব্যয় না করে, সেই অর্থ শিশুদের খাদ্য, শিক্ষা, চিকিৎসা কাজে ব্যয় করতে হবে 

সামরিক খাতে ব্যয় কমাতে হবে,  শিক্ষা-স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়াতে হবে বলে দাবি জানান হয়।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone