রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৩ অপরাহ্ন

শোকের মাস আগস্ট ১১ ঃ বঙ্গবন্ধুর আপোষহীন নেতৃত্ব

ড.আসাদুজ্জামান খান ঃ
  • Update Time : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার দীর্ঘদিনের আন্দোলন সংগ্রামের ফলে সত্তুরের নির্বাচনে জয়লাভ করার পর তার স্বপ্নের পূর্ববাংলাকে সোনার বাংলায় পরিণত করার স্বপ্নে যখন বিভোর তখন পূর্ব ও পশ্চিমের ধর্মান্ধ ডানপন্থি রাজনীতিবিদগণ গভীর ষড়যন্ত্রে লিপ্ত হলেন। তারা কোন প্রকারেই বঙ্গবন্ধুর হাতে শাসনভার তুলে দিতে রাজি নন। শুরু হলো টালবাহানার অরেক নতুন অধ্যায় ।
১৯৭১ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে প্রেসিডেন্ট ইয়াহিয়া জানিয়েছিলেন যে, তিনি বঙ্গবন্ধুর সাথে সাক্ষাৎ করার জন্য অল্প দিনের মধ্যেই ঢাকায় আসবেন। ১২ জানুয়ারি বঙ্গবন্ধুর সাথে ইয়াহিয়ার প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। আলোচনার সময় শুধুমাত্র তারা দু’জনই ছিলেন। অন্য কেউ উপস্থিত ছিলেন না। দ্বিতীয় দিন ৩ ঘন্টাব্যাপী আলোচনা চলে। বৈঠক শেষে বঙ্গবন্ধু সাংবাদিকদের বলেন, “আলোচনা সন্তোষজনক হয়েছে এবং প্রেসিডেন্ট খুব শ্রীঘ্রই ঢাকায় জাতীয় পরিষদের অধিবেশন আহ্বানে সম্মত হয়েছেন। ইয়াহিয়া খান সাংবাদিকদের জানান, ‘শেখ মুজিব দেশের ভাবী প্রধানমন্ত্রী হতে চলেছেন।
এর পরের ইতিহাস অন্ধকারময়। ১৭ জানুয়ারি ইয়াহিয়া ভুট্টোর সঙ্গে সিন্দুর লারকানায় বৈঠকের পর সাংবাদিকদের জানান, শেখ মুজিবকে খেয়াল-খুশী মতো সে ভবিষ্যৎ প্রধানমন্ত্রী বলে অভিহিত করেননি। বঙ্গবন্ধু প্রায়ই বলতেন,
‘কী আমি চাই ? আমি চাই বাংলার মানুষ পেট ভরে ভাত খাক।
কী আমি চাই ? আমি চাই বাংলার বেকার কাজ পাক।
কী আমি চাই ? আমি চাই বাংলার মানুষ সুখী হোক।
কী আমি চাই ? আমি চাই বাংলার মানুষ হেসে খেলে বেড়াক।
কী আমি চাই ? আমি চাই সোনার বাংলার মানষের মুখে হাসি ফুটুক।’
বঙ্গবন্ধু সেই ব্যক্তিত্ব- যিনি তার জনগণের অধিকার রক্ষার স্বার্থে সারা জীবনে কখনো কোন ধরনের আপোষ ব্যতীত বাস্তবে রুপান্তরের নেতৃত্ব দিয়েছেন এবং শেষ পর্যন্ত জয়ী হয়েছেন।
লেখক ঃ ড.আসাদুজ্জামান খান ।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

Leave a Reply

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone