শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:৫২ অপরাহ্ন

“আমি মায়ের কাছে যাবো”

বিনোদন ডেস্ক ঃ
  • Update Time : রবিবার, ১৪ আগস্ট, ২০২২

নিষ্পাপ শিশু শেখ রাসেলকে নিয়ে নির্মিত আরটিভির নাটক “আমি মায়ের কাছে যাবো” রচনা: সহিদ রাহমান, পরিচালনা: ফরিদ উদ্দিন মোহাম্মদ।

কাহিনি সংক্ষেপ: ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অন্য সদস্যদের সঙ্গে নিষ্পাপ শিশু শেখ রাসেলকে ও হত্যা করেছিল ঘাতক খুনি চক্র।

সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যাযজ্ঞ ইতিহাসের সবচেয়ে মর্মান্তিক ঘটনা। পঁচাত্তরের ১৫ আগস্টে সেই কালরাতে বঙ্গবন্ধুর পাশাপাশি তাঁর ছোট ছেলে শিশু রাসেলকে যখন হত্যা করা হয়, তখন তাঁর বয়স ছিল মাত্র ১০ বছর।

ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিল। নিষ্পাপ ও নিরপরাধ এইশিশুকে হত্যা করতেও সে দিন ঘাতক খুনিদের বুক কাঁপেনি। মায়ের কাছে নিয়ে যাওয়ার কথা বলে তাঁকে যেভাবে হত্যা করা হয়েছে, তা মানব ইতিহাসের অন্যতম মর্মস্পর্শী হত্যাকাণ্ড হয়ে থাকবে। জাতির জনকের আত্মস্বীকৃত খুনিরা শেখ রাসেলকে হত্যা করে বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়ে ছিল।
কবির ভাষায় যদি বলি “শিশু হত্যার বিক্ষোভে আজ কাঁদুক বসুন্ধরা” অথবা “শিশুকে ও মাতৃক্রোড়ে হত্যা করে বধ্য রাজনীতি, এ ও কি মানুষ করে ?” কিন্তু ইতিহাসের গতি ধারায় তাদের সেই অপচেষ্টা শতভাগ ব্যর্থ হয়েছে।

শহীদ শেখ রাসেল আজ দেশের শিশু, কিশোর, তরুণ এবং শুভ বুদ্ধি বোধ সম্পন্ন মানুষের কাছে গভীর এক ভালোবাসার নাম। অবহেলিত,পশ্চাৎপদ ও অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে বাংলাদেশের বিস্তীর্ণজনপদ লোকালয়ে শেখ রাসেল আজ একমানবিক সত্তায় পরিণত হয়েছে।

আজ থেকে ৪৭ বছর আগে শিশু শেখ রাসেলের মৃত্যু হলে ও তিনি বেঁচে আছে এদেশের প্রত্যেক মানুষের হৃদয়ে। মৃত্যুর আগে শিশু শেখ রাসেলের কান্না জড়িত কন্ঠে শেষ কথা ছিল “আমি মায়ের কাছে যাবো”। অভিনয়ে: ফজলুর রহমান বাবু, তারিন জাহান, সাবেরী আলম, সাবিহা জামান, শিশু শিল্পী দিহান, শিশু শিল্পী সানজিদ সহ প্রমুখ।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone