রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০২:১৬ পূর্বাহ্ন

জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ প্রামাণ্যচিত্র ‘পিতার নিবাস‘

জি-নিউজবিডি২৪ ডেস্ক ঃ
  • Update Time : রবিবার, ১৪ আগস্ট, ২০২২

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে দীপ্ত টিভিতে সকাল ৭টা ৫০মিনিটে প্রচারিত হবে বিশেষ প্রমাণ্যচিত্র ‘পিতার নিবাস‘। গবেষক ও প্রযোজক ব্রাত্য আমিন ।

বাংলাদেশের অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ বাংলা ১৩২৭ সালের ২০ চৈত্র মঙ্গলবার রাত ৮ ঘটিকায় গোপালগঞ্জ টুঙ্গিপাড়ার শেখ বাড়িতে জন্মগ্রহণ করেন। পিতা-মাতা তাঁকে আদর করে খোকা বলে ডাকতেন।

নানা শেখ আব্দুল মজিদ খোকনের নাম রাখেন শেখ মুজিবুর রহমান। শেখ মুজিবুর রহমানের বাল্যকাল টুঙ্গিপাড়া গ্রামেই কাটে। ১৯৪৭ এর পর কলকাতা থেকে তৎকালীন পূর্ব পাকিস্তান, অর্থাৎ বর্তমান বাংলাদেশে আসার পর ১৯৫২ সালের দিকে তিনি স্বস্ত্রীক ঢাকার আরমানিটোলায় একটি ভাড়া বাসায় থাকা শুরু করেন।

এরপর ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচনে বিজয়ী হয়ে তিনি মন্ত্রী হওয়ার পর মিন্টু রোডের মন্ত্রণালয়ের বাসভবনে ওঠেন। তারপর ১৯৫৮ সাল থেকে ১৯৬১ সালের মধ্যে তিনি আরো কয়েকটি বাড়িতে বিভিন্ন সময়ে থেকেছেন।

সর্বশেষ তিনি সপরিবারে ধানমন্ডি ৩২ নম্বর রোডের নিজ বাসভবনে চলে যান এবং আমৃত্যু তিনি সেখানেই ছিলেন। পরবর্তীতে মৃত্যু পর তাঁর জন্মস্থান টুঙ্গিপাড়াতে বঙ্গবন্ধুকে কবর দেওয়া হয়। পিতার নিবাস প্রামাণ্যচিত্রে বঙ্গবন্ধু সপরিবারে কোথায় কোথায় থাকতেন সেই জায়গাগুলোকেই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone