শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:৫০ অপরাহ্ন

“জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ দেয়া জয়পুরহাটের ধানসড়ার মাঠে বটবৃক্ষের চারা রোপন”

জয়পুরহাট প্রতিনিধিঃ
  • Update Time : সোমবার, ১৫ আগস্ট, ২০২২

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে পালনে- ১৯৭৩ সালে ২৬শে ফেব্রুয়ারি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ দেয়া জয়পুরহাটের ধানসড়ার মাঠে (বর্তমানে ডিসি কমপ্লেক্সে মাঠ) বট গাছের চারা রোপন করল “দেশীগাছ ও জীববৈচিত্র্য সংরক্ষণ আন্দোলন”  জয়পুরহাট।

৪৯ বছর আগে ১৯৭৩ সালের ফেব্রুয়ারি মাসে নির্বাচনী সভায় যোগদান করতে তিনি ধানসড়া মাঠে বর্তমানে ডিসি কমপ্লেক্স মাঠে বক্তৃতা দিতে এসেছিলেন। আজ জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক দিনটিকে  স্মরণ করে এবং জগতে প্রাণ প্রতিষ্ঠা করার অভিপ্রায়ে ধানসড়ার মাঠে বটবৃক্ষের চারা রোপন করলো সংগঠনটি। এছাড়াও বিএমআই কলেজ (ধানসড়া মাঠ দ:), শান্তিনগর শহর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাশিয়াবাড়ি উচ্চ বিদ্যালয়ে বটবৃক্ষের চারা রোপন করা হয়। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষে জয়পুরহাটে বধ্যভূমি ও মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ৫০ টি স্থানে বটবৃক্ষের চারা রোপণ অভিযান এর অংশ হিসাবে এ কর্মসূচি পালন করা হয়।

শোক দিবসে চারা রোপণ কর্মসূচি মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রাজা চৌধুরী এর নেতৃত্বে অংশগ্রহন করেন অংশ নেন, জয়পুরহাট এনএসআই এর উপ-পরিচালক তৌহদুর রহমান, নবনাট্য সংঘের সাধারণ সম্পাদক  দিলীপ সেন, সহকারী অধ্যাপক (অবঃ) অচিন্ত কুণ্ড, দেশী গাছ জীব বৈচিত্র্য সংরক্ষণ আন্দোলন”-এর উদ্যোক্তা- কৃষিবিদ রতন মণ্ডল, কৃষিবিদ আসমা পারভীন হ্যাপী, ব্যাংকার মোস্তাফিজুর রহমান ফিজু, ব্যাংকার গোলাম রসুল স্বপন, জয়পুরহাট কালেক্টরেট বালিকা বিদ্যানিকেতনের শিক্ষকগণ, অনলাইন একটিভিস্ট সাজেদুর রহমান সুমন, একুশে আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক লেখক লালন হোসেন, শিক্ষর্থী আদৃতা মণ্ডল, অহন, ঐক্য, আনিকা  ও শান্তিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়,  বিএমআই কলেজ, কাশিয়াবাড়ি উচ্চ বিদ্যালয়ের শিক্ষকগন কর্মচারি, ছাত্রছাত্রীসহ অন্যান্যরা। 

উল্লেখ্য এই পরিবেশবাদী স্বেচ্ছাসেবী আন্দোলনের’ উদ্যোক্তা কৃষিবিদ রতন মণ্ডল জানান এ কার্যক্রম গত বছর বিজয়ের মাস ডিসেম্বরে ১৭ তারিখে কড়ই কাদিরপুর বধ্যভূমি ও ৩১ তারিখ পাগলা দেওয়ান বধ্যভূমিতে বটের চারা রোপনের মাধ্যমে শুরু করে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone