রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৯ অপরাহ্ন

নটরডেম বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন

জি-নিউজবিডি২৪ ডেস্ক ঃ
  • Update Time : সোমবার, ১৫ আগস্ট, ২০২২

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে, নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (এনডিইউবি) ১৫ আগস্ট, ২০২২, সোমবারে নিজস্ব ক্যাম্পাসে শ্রদ্ধা ও গাম্ভীর্যপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে জাতীয় শোক দিবস পালন করেছে।

উপাচার্য অধ্যাপক ড. ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি, সিএসসি, ট্রেজারার ফাদার আদম এস পেরেরা, সিএসসি, এবং ডেপুটি রেজিস্ট্রার ফাদার অসীম থিওটোনিয়াসগন সালভেস, সিএসসি, অনুষদের ডিন অধ্যাপক ড. আলোক কুমার চক্রবর্তী জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন। এ সময় শিক্ষার্থীরা জাতীয় সঙ্গীত পরিবেশন করেন।

ফাদার অসীম এবং অধ্যাপক আলোক ফুলের তোড়া অর্পণ করেন এবং ফাদার প্যাট্রিক ও ফাদার আদম বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন। ১৫ আগস্ট, ১৯৭৫ সালে নিহত শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। সিস্টার সাগরিকা গমেজ, সিএসসি বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের সকল সদস্যদের জন্য প্রার্থনা করেন।

বক্তব্যে মাননীয় উপাচার্য ড. প্যাট্রিক গ্যাফনি, সিএসসি, তার মতামত তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধু আজও বাংলাদেশের মানুষের মনে অবস্থান করছে। মানুষকে আকৃষ্ট করার এবং একত্রিত করার ক্ষমতা ছিলতাঁর, যা দেশবাসীকে দেশের জন্য লড়াই করতে উদ্বুদ্ধ করেছিল… অবশেষে তাঁর নির্দেশনাই এই দেশকে স্বাধীন করেছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু তাঁরনীতি ও দর্শনের কারণে জীবিত বঙ্গবন্ধুর চেয়েও অনেক বেশি শক্তিশালী হয়ে উঠেছেন। শুধু বাংলাদেশ নয়, সারাবিশ্বের সকল নিপীড়িত ও শোষিত মানুষ বঙ্গবন্ধুর দর্শনকে স্বাধীনতা অর্জনের অনুপ্রেরণা হিসেবে ব্যবহার করবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের পক্ষ থেকে বঙ্গবন্ধুর গৌরবময় জীবনযাত্রার ওপর একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়।

অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং বীর মুক্তিযোদ্ধা ড. মোঃ আজিজুর রহমান বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত তার স্মৃতি চারণা করেন। অধ্যাপক আজিজুর রহমান বলেন, বঙ্গবন্ধু অত্যন্ত বন্ধুবৎসল এবং মাটির মানুষ ছিলেন। তিনি ব্যক্তিদের তাদের নাম ধরে ডাকতেন। তাঁর এই ধরনের চারিত্রিক গুনাবলী আমাদেরকে প্রভাবিত ও বিমোহিত করে ছিলএবং সেই সাথে তাঁর আদেশ অনুসরণ করার জন্য জনসাধারণকে উজ্জীবিত করেছিল।

বঙ্গবন্ধু ও তাঁর শহীদ পরিবারের সদস্যদের স্মরণে এনডিইউবি’র শিক্ষার্থীরা গান ও আবৃত্তি পরিবেশন করেন।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে ফাদার অসীম বলেন, ১৫ আগস্টে হত্যাকান্ড শুধু একক ব্যক্তি বা একটি পরিবারকে হত্যার জন্য সংঘটিত হয়নি, বরং স্বাধীনতার চেতনাকেও বিনষ্ট করার জন্য পরিচালিত হয়েছিল। কিন্তু এদেশের মানুষ অশুভ শক্তিকে প্রতিহত করেছে। অনুষ্ঠানে শিক্ষকবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারী এবং এনডিইউবি শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone