রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪০ অপরাহ্ন

সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় ১৩ সন্ত্রাসী নিহত

জি-নিউজবিডি২৪ ডেস্ক ঃ
  • Update Time : সোমবার, ১৫ আগস্ট, ২০২২

মধ্য সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় আল-শাবাবের ১৩ সন্ত্রাসী নিহত হয়েছে। সোমালি কর্মকর্তারা এবং রাষ্ট্রীয় মিডিয়া রোববার এ তথ্য জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে দেশটির সামরিক কর্মকর্তারা আনাদোলু এজেন্সিকে জানিয়েছেন, বিমান হামলায় হিরান অঞ্চলে সন্ত্রাসীদের আস্তানা ধ্বংস হয়ে গেছে।

সোমালি ন্যাশনাল টেলিভিশনের খবরে বলা হয়েছে, সোমালি সেনাবাহিনীর সাথে সমন্বয় করে এই অভিযান পরিচালনা করা হয়েছিল এবং ১৩ সন্ত্রাসীকে হত্যা করেছে।

অবশ্য মার্কিন সামরিক বাহিনী এখনও এই বিমান হামলার বিষয়টি নিশ্চিত করেনি।

এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকেই ইউএস আফ্রিকা কমাণ্ড বলেছে যে, তারা “আল-শাবাব সন্ত্রাসীদের বিরুদ্ধে তিনটি বিমান হামলা চালিয়েছে, যারা হিরানের রাজধানী বেলেডওয়েনের কাছে সোমালি ন্যাশনাল আর্মি ফোর্সকে আক্রমণ করেছিল।”

এক বিবৃতিতে বলা হয়েছে, ৯ আগস্টের ওই হামলায় চার সন্ত্রাসী নিহত হয়েছে।

সোমালিয়া বছরের পর বছর ধরে ক্রমবর্ধমান নিরাপত্তাহীনতার সাথে লড়াই করছে, হর্ন অফ আফ্রিকা খ্যাত দেশটির জন্য আল-শাবাব অন্যতম প্রধান হুমকি।

২০০৭ সাল থেকে আল-শাবাব সোমালি সরকার এবং আন্তর্জাতিক বাহিনীর বিরুদ্ধে মারাত্মক সব হামলা চালিয়ে আসছে, যাতে হাজার হাজার মানুষকে প্রাণ দিতে হয়েছে।

জাতিসংঘও দেশটিতে ক্রমবর্ধমান অস্থিতিশীলতার বিষয়ে সতর্ক করেছে। এই বছর সোমালিয়ায় সংস্থাটির পর্যায়ক্রমিক প্রতিবেদনে আল-শাবাব এবং দায়েশ/আইএসআইএস-পন্থী গোষ্ঠীগুলোর সহিংস হামলার বিবরণ রয়েছে।

জাতিসংঘের দেয়া তথ্য মতে, ২০১৮ সালে সোমালিয়ায় সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১,৫১৮ জন বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা ঘটে। যার মধ্যে ৬৫১ জন নিহত এবং ৮৬৭ জন আহত হন। এরপরে ২০১৯ সালে ৫৯১ জন নিহত এবং ৮৬৮ জন আহত হন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone