শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:৫৭ অপরাহ্ন

উজ্জ্বল ত্বক আর ঘন চুল পাবেন এই একটি ফুলে!

জি-নিউজবিডি২৪ ডেস্ক ঃ
  • Update Time : মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২

নিজেকে সুন্দর করে তোলার ইচ্ছা সবারই থাকে। এর জন্য সবাই কত কিছু্ই না করে থাকেন। কিন্তু বুদ্ধি থাকলে এত কিছুতে সময় নষ্ট না করে ভরসা রাখতে পারেন একটি ফুলেই।

এই একটি ফুল আপনার ত্বকের যেমন খেয়াল রাখবে তেমনি চুলেরও যত্ন নেবে কোমল হাতে। ফুলটিকে আমরা সবাই চিনি। এই ফুলটি হচ্ছে কলার ফুল। এই ফুলটি বেশি জনপ্রিয় তরকারি হিসেবে খাওয়ার ক্ষেত্রে। আমাদের কাছে এই ফুলটি কলার মোচা নামেই বেশি পরিচিত।গবেষণায় দেখা গেছে, কলার মোচায় থাকা পুষ্টি উপাদানগুলো শরীরে কোনো পরজীবী ব্যাকটেরিয়াকে বৃদ্ধি হতে দেয় না। শরীরে প্রয়োজনীয় রক্তের পরিমাণে ভারসাম্য রাখতে সাহায্য করে। এ ছাড়া রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীরকে সুস্থ রাখার পাশাপাশি ক্যানসারের মতো মারণরোগের কোষকে দূরে রাখে এই ফুলটি।

ত্বকের সুরক্ষায় ম্যাজিকের মতো কাজ করে এই ফুল। যেমন এর অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের স্বাস্থ্য ভালো রাখে, ত্বকের ঔজ্জ্বল্যতা বাড়ায়, বলিরেখা পড়তে বাধা দেয়।

ত্বকের বয়সের ছাপ যদি পরতে দিতে না চান তবে নিয়মিতই খেতে পারেন কলার মোচাকে। সেই সঙ্গে কলার মোচাকে পেস্ট বানিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।গরমের এই সময়ে ত্বকের পাশাপাশি চুলও নাজেহাল অবস্থার শিকার হয়। এই সময়টাতেই রুক্ষ চুল, খুসকির সমস্যা বেশি দেখা দেয়।

এই সমস্যায় কলার মোচাকে কাজে লাগাতে পারেন। অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পুর মতোই এটি কাজ করবে। যদি চুল ঝরে পড়ার সমস্যায় ভোগেন কিংবা চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যাকে কোনোভাবেই পিছ ছাড়াতে না পারেন তবে কলার মোচাকেই একমাত্র ভরসা মনে করতে পারেন।কলার পেস্টকে ত্বক ও চুলের যত্নে কাজে লাগানোর পাশাপাশি ডায়েট লিস্টেও রাখুন কলার মোচাকে। সুস্বাদু মোচার চপ, মোচার কালিয়া, মোচার ঘন্ট মুখের রুচি যেমন বাড়াবে, তেমনি ত্বক এবং চুলের সুস্বাস্থ্যও অটুট রাখবে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone