শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৯:৩৯ অপরাহ্ন

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান হাইকমিশনারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন 

মোঃআমান উল্লাহ, কক্সবাজার
  • Update Time : মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন  জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার প্রধান মিশেল ব্যাচলেট। তিনি রোহিঙ্গা ইয়ুথ ও ইমামদের সাথে আলাদাভাবে কথা বলেছেন।

গতকাল মঙ্গলবার(১৬আগস্ট)  সকালে কক্সবাজারের উখিয়া ৪নং ক্যাম্পের বিভিন্ন রোহিঙ্গা শিবিরে যান তিনি। এসময় ‘আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস’ নামে রোহিঙ্গাদের সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন দাবি নিয়ে একটি দরখাস্ত  তার হাতে হস্তান্তর করেন রোহিঙ্গা নারী নেত্রী জামালিদা বেগম। এছাড়া সকালে ইউএনএইচসিআরের রেজিস্ট্রেশন সেন্টারে রোহিঙ্গা নারীদের সঙ্গেও কথা বলেন তিনি।

তার সঙ্গে ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. খালিদ হোসেন এবং আইএসসিজিসহ আন্তর্জাতিক দাতা সংস্থার কর্মকর্তারা।

মোঃখালিদ হোসেন জানান, সকালে টেকনাফের নয়াপাড়ায় নিবন্ধিত রোহিঙ্গা শিবির ঘুরে দেখেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাচলেট। এ সময় রোহিঙ্গা শিবিরের ইয়ুথ ও ইমামদের সঙ্গে কথা বলেন তিনি।

রোহিঙ্গা ইয়ুথ আবদুল আজিজ জানান, আমরা কেমন আছি, তা জানতে চান তিনি। তাকে আমরা বলেছি, মিয়ানমারের চাইতে ভালো আছি। কারণ ওখানকার সেনারা আমাদের ওপর হত্যা-নির্যাতন চালিয়েছে। কিন্তু এই দেশ আমাদের খাবার থেকে শুরু করে যাবতীয় সমস্যা সমাধানে চেষ্টা করে যাচ্ছে। খেলাধুলার পাশাপাশি ক্যাম্পে খুনখারাপির বিষয়টি জানানো হয়। আমরা ক্যাম্পে মিয়ানমারের কারিকুলাম চালু করতে অনুরোধ করেছি। এছাড়া সন্ত্রাসীদের হাতে নিহত রোহিঙ্গা নেতা মাস্টার মুহিবুল্লাহর বিষয়ে জানতে চান তিনি। জবাবে আমি বলি, তিনি না থাকাতে রোহিঙ্গাদের অপূরণীয় ক্ষতি হয়েছে। রোহিঙ্গাদের ভালোমন্দের ব্যাপারে তেমন আর কেউ চিন্তা করছে না ।

উখিয়া ক্যাম্পের সৈয়দ হোসেন জানান , আমাদের ওপর চালানো নির্যাতন ও নিপীড়নের কথা শুনেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেট। আমি বলেছি নিজ দেশে মিয়ানমারে ফিরে যেতে চাই। তবে আবার যেন সেখানে গিয়ে নির্যাতনের মুখে পড়তে না হয়, সেটি নিশ্চিত করতে হবে। এসময় তিনি আমাদের বিষয়গুলো সবখানে তুলে ধরার কথা জানান।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেট গত রোববার ঢাকায় পৌঁছেন এবং  সোমবার বিকেলে তিনি বিশেষ ফ্লাইটে কক্সবাজার আসেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone