শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৬:৪৭ পূর্বাহ্ন

অবশেষে নিউজিল্যান্ডকে হারের স্বাদ দিলো ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া ডেস্ক ঃ
  • Update Time : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

ওয়ানডেতে হারতে যেন ভুলেই গিয়েছিল নিউজিল্যান্ড। দেড় বছর পর তাদেরকে হারের স্বাদ দিল ওয়েস্ট ইন্ডিজ। আকিল হোসেন ও আলজারি জোসেফের বোলিং তোপে দুইশ’ রানও করতে পারেনি কিউইরা। রান তাড়ায় ব্রুকসের দুর্দান্ত ইনিংস দারুণ জয় এনে দিল ক্যারিবিয়ানদের।

চলতি বিশ্বকাপ সুপার লিগে একমাত্র দল হিসেবে অজেয় ছিল নিউজিল্যান্ড। নিজেদের প্রথম তিন সিরিজের নয় ম্যাচের সবকয়টি জিতে পয়েন্টের সেঞ্চুরির দিকে এগোচ্ছিল বিশ্বকাপের বর্তমান রানার্সআপরা। তবে দশম ম্যাচে তাদেরকে পরাজয়ের স্বাদ দিলো ওয়েস্ট ইন্ডিজ।

২০১৪ সালের পর প্রথমবারের মতো ওয়ানডেতে কিউইদের বিপক্ষে জয়ের দেখা পেলো ক্যারিবীয়রা। একইসঙ্গে সুপার লিগে নবম জয়ে সরাসরি বিশ্বকাপ খেলার আশাও বাঁচিয়ে রাখলো তারা।

বার্বাডোজের কেনসিংটন ওভালে বুধবার বাংলাদেশ সময় রাতে হওয়া ম্যাচে স্পিনের দাপটে কিউই ব্যাটসম্যানরা করতে পারেন স্রেফ ১৯০ রান। জবাবে ৫ উইকেট হারালেও ১১ ওভার আগেই জয়ের বন্দরে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ।

নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা। বোলিংয়ে আকিল হোসেন, আলজারি জোসেফ ও ব্যাটিং শামার ব্রুকস বুক চেতিয়ে লড়ে দলকে দারুণ এই জয় এনে দিয়েছেন।

বারবার বৃষ্টির বাগড়া পড়া ম্যাচে টস জিতে কিউইদের ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। নিউজিল্যান্ডের প্রায় সব ব্যাটারই ভালো শুরুর পর আর ইনিংস বড় করতে পারেননি। যে কারণে দলীয় সংগ্রহটাও ২০০ ছাড়ায়নি। উল্টো ইনিংসের ২৮ বল বাকি থাকতেই গুটিয়ে গেছে তারা।

দলের পক্ষে সর্বোচ্চ ৩৪ রান করেছেন অধিনায়ক কেইন উইলিয়ামসন। এছাড়া মাইকেল ব্রেসওয়েল ৩১, মিচেল স্যান্টনার ২৫, ফিন অ্যালেন ২৫, মার্টিন গাপটিল ২৪, ড্যারেল মিচেল ২০ ও টিম সাউদি করেন ১২ রান। মূলত ব্রেসওয়েল ও স্যান্টনারের ৪০ রানের সপ্তম উইকেট জুটিতেই দুইশ’ ছুঁইছুঁই সংগ্রহ পেয়েছে কিউইরা।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে বল হাতে ১০ ওভারে মাত্র ২৮ রানে ৩ উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার আকিল। তরুণ পেসার আলজারি জোসেফ ৩ উইকেট নিতে খরচ করেছেন ৩৬ রান। অভিজ্ঞ জেসন হোল্ডার ৮ ওভারে ৩৯ রানে নিয়েছেন দুই উইকেট। এছাড়া দুই অভিষিক্ত কেভিন সিনক্লেয়ার ও ইয়ানিক কারিয়াহর শিকার একটি করে উইকেট।

রান তাড়া করতে নেমে শুরুটা খুব একটা ভালো ছিল না ক্যারিবীয়দের। মাত্র ৭৪ রানে ৩ উইকেট হারিয়ে খানিক চাপেই পড়েছিল তারা। চতুর্থ উইকেটে ৭৫ রানের জুটি গড়ে জয়ের পথ সুগম করেন শামার ব্রুকস ও অধিনায়ক নিকোলাস পুরান। নিজের ৫০তম ওয়ানডে খেলতে নামা পুরান করেন ২৮ রান।

তবে একপাশ ধরে রেখে দলের জয় প্রায় নিশ্চিত করেই সাজঘরে ফেরেন শামার ব্রুকস। তার ব্যাট থেকে আসে ৯ চার ও ১ ছয়ের মারে ৯১ বলে ৭৯ রান। শেষ দিকে জার্মেইন ব্ল্যাকউড ১২ ও জেসন হোল্ডার ১৩ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন শামার ব্রুকস।

২০১৪ সালের পর প্রথমবার নিউজিল্যান্ডকে ওয়ানডেতে হারাতে পারল ওয়েস্ট ইন্ডিজ। এই ৮ বছরে অবশ্য মোটে ৫ বারই এই সংস্করণে মুখোমুখি হয় দুই দল।

এ জয়ের পর সুপার লিগে ২২ ম্যাচে তাদের সংগ্রহ ৯০ পয়েন্ট। একই মাঠে শনিবার সিরিজের দ্বিতীয় ম্যাচ।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone