সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৭ পূর্বাহ্ন

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ –এর উপাচার্য হিসেবে পুনরায় নিয়োগ

জি-নিউজবিডি২৪ ডেস্ক ঃ
  • Update Time : শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি এবং বিশ্ববিদ্যালয় সমূহের চ্যান্সেলর জনাব আব্দুল হামিদ গত ২২ আগস্ট ২০২২ খ্রিষ্টাব্দে প্রফেসর ড. ফাদার প্যাট্রিক ডানিয়েল গ্যাফনি, সিএসসি-কে পুনরায় নটর ডেম বিশ্ববিদ্যালয় – এর উপাচার্য পদে নিয়োগ প্রদান করেছেন।

গত ২২ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ড. মো: ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এর আগে ২০১৭ খ্রিষ্টাব্দের ৮ আগস্ট ফাদার প্যাট্রিক গ্যাফনি, সিএসসিকে প্রথমবারের মতো উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করেন মাননীয় রাষ্ট্রপতি মহোদয়।

প্রথম মেয়াদে তিনি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন যেমন নতুন একাডেমিক ভবন নির্মাণ, স্থায়ী ভবন নির্মাণ কাজ ত্বরান্বিত করণ এবং ইউনিভার্সিটির একাডেমিক ও কারিকুলাম ডেভেলপমেন্টে অভূতপূর্ব অবদান রেখেছেন।

উল্লেখ্য যে, ফাদার প্যাট্রিক যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে অবস্থিত নটর ডেম বিশ্ববিদ্যালয় হতে ক্লাসিক্যাল অ্যান্ড মর্ডাণ ল্যাংগুয়েজেস অ্যান্ড লিটারেচার – এবিএ, এবং থিওলজি – তে এম এ ডিগ্রি অর্জন করেন। তিনি শিকাগো বিশ্ববিদ্যালয় হতে এনথ্রোপোলজি – তে এম এ এবং পি এইচডি ডিগ্রি লাভ করেন।

ফাদার প্যাট্রিক হলি ক্রস সম্প্রদায় ভুক্ত একজন যাজক এবং শিক্ষাবিদ। তিনি ইংরেজি, আরবী, ফরাসি, জার্মান, ডাচ, স্প্যানিস, ইতালিয়ান এবং রাশিয়ান ভাষা বলতে, লিখতে ও পড়তে পারেন এবং ল্যাটিন, গ্রীক ও হিব্রু ভাষা পড়তে পারেন।

যুক্তরাষ্ট্রের নটর ডেম বিশ্ববিদ্যালয় – এ তাঁর ৩৮ বছরের শিক্ষকতা ও প্রশাসনিক কর্মকা-ের অভিজ্ঞতা আছে; অধিকন্তু তিনি ২০১৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ-কালীন প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করে ছিলেন। তিনি বর্তমানে বাংলাভাষা এবংসংস্কৃতি চর্চারত আছেন।

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ – এ রট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. ফাদার জর্জ কমল রোজারিও, সিএসসি, ট্রেজারার ফাদার আদম এস. পেরেরা, সিএসসি, রেজিস্ট্রার (ইনচার্জ) ড. ফাদার লেনার্ড শংকর রোজারিও, সিএসসি, অন্যান্য প্রশাসনিক কর্মকর্তা, শিক্ষক ম-লী এবং সহকর্মীবৃন্দ পুনরায় উপাচার্য নির্বাচিত হওয়ায় প্রফেসর ড. ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি, সিএসসিকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone