সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৭ পূর্বাহ্ন

প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে সরকারের অবদান

জি-নিউজ বিডি২৪ ডেস্ক
  • Update Time : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২

————-দিল আরা পারভিন

কোন দেশের জাতীয় উন্নয়নের জন্য শিক্ষা অপরিহার্য। শিক্ষা দেশের জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে পারে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্ন ছিল, তাঁর সোনার বাংলায় কেউ নিরক্ষর থাকবে না। তাই তিনি বলে ছিলেন “শিক্ষায় বিনিয়োগ উৎকৃষ্ট বিনিয়োগ” জাতির জনকের স্বপ্নকে বাস্তবায়ন করার জন্য আজ তারই কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা ব্যবস্থার আমুল পরিবর্তন করেছেন।

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে বর্তমান সরকারের পদক্ষেপ গুলো হলো, বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া। এ ছাড়াও প্রাথমিকে শতভাগ ভর্তি, প্রাক প্রাথমিক শিক্ষা চালু করা, মিডডে মিল চালু করা। বর্তমান সরকারের আরো একটি অবদান হলো, বেসরকারি শিক্ষকদের জাতীয়করণ করা; প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ উপবৃত্তি প্রদান।

বর্তমান সরকারের পদক্ষেপ গুলোর মধ্যে আরো আছে, ক্ষুদে ডাক্তার কার্যক্রম! নিঃসন্দেহে ক্ষুদে ডাক্তার কার্যক্রম একটি চমৎকার পদক্ষেপ। কারণ এই কার্যক্রমের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মধ্যে ছোটবেলা থেকেই চিকিৎসক হয়ে উঠার স্বপ্ন যেমন জাগ্রত হচ্ছে, তেমনি তাদের মানসিকতায় ‘ডাক্তার হিসেবে সেবার ব্রত শক্ত ভিত রচনা করছে। এখন স্কুলগুলোতে হচ্ছে ষ্টুডেন্ট কাউন্সিল নির্বাচন,যার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক মনোভাব সৃষ্টি হচ্ছে, পাশাপাশি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের যে দীক্ষা দেয়া হচ্ছে, তা ভবিষ্যৎ নাগরিকদেরকে নির্বাচন অনুষ্ঠানে দায়িত্বশীল আচরণ করতে শেখাচ্ছে।

বিগত সময়ে প্রাথমিক পর্যায়ে শিক্ষাদানের ক্ষেত্রে বড় বাঁধা ছিল ভাঙ্গা চুড়া স্কুল ভবন। বর্তমান সরকার শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে এখন দৃষ্টিনন্দন ভবন তৈরী করে দিচ্ছেন। এই ভবন শিশুদেরকে আনন্দ মূখর পরিবেশ শিক্ষাগ্রহনে মনোযোগী করে তুলেছে।

সরকার প্রাথমিক শিক্ষাকে প্রজন্মের জন্য শিক্ষার মুল ভিত্তি মনে করেন বলেই, করোনাকালীন সময়েও শিক্ষার্থীদের জন্য নানা কল্যাণকর পদক্ষেপ গ্রহন করেছিলেন। যেমন বাংলাদেশ সংসদ টেলিভিশনে, বেতারে পাঠদান কার্যক্রম চালু করা হয়েছিল, অনলাইনের মাধ্যমে পাঠদান কার্যক্রম পরিচালনার ব্যবস্থা করা হয়।
এ ছাড়াও প্রাথমিক শিক্ষার মান উনোন্নয়নে “এসো শিখি” নামক নতুন প্রকল্প গ্রহন করেছে সরকার। প্রাথমিক বিদ্যালয়ে এখন ওয়াই-ফাই রাউটারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ প্রদান করেছেন সরকার। তাতে করে আজ প্রাথমিক শিক্ষা ব্যবস্থা সময়ের দাবী পূরণে অসামান্য অবদান রেখে চলেছে।
(লেখক- সহকারী শিক্ষক, পীরগঞ্জ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়,রংপুর)

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone