সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪১ পূর্বাহ্ন

মেট্রোরেলে বিদ্যুৎবিচ্ছিন্নতার কোনো শঙ্কা নেই

জি-নিউজবিডি২৪ ডেস্ক ঃ
  • Update Time : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২

দেশের প্রথম বৈদ্যুতিক গণপরিবহন মেট্রোরেল। বড় কোনো দুর্যোগে জাতীয় গ্রিডের বিপর্যয়ের মতো ঘটনা ছাড়া এতে বিদ্যুৎবিচ্ছিন্নতার কোনো শঙ্কা নেই। সে সময়ও নিজস্ব বৈদ্যুতিক যোগান থাকছে স্টেশন ও ট্রেনগুলোতে।

বিদ্যুৎ যখন মেট্রোর প্রাণ, সরবরাহ থাকতে হবে সার্বক্ষণিক। ভোল্টেজের উঠা-নামাও অগ্রহণযোগ্য ক্ষণকালের জন্য।

দেশের সর্বাধিক প্রযুক্তিনির্ভর যদি কোনো গণপরিবহন থাকে তাহলো এই মেট্রোরেল। যেহেতু এটি বিদ্যুৎচালিত, ন্যাশনাল গ্রিড থেকে দুটি লাইনের ব্যবস্থা করা হয়েছে। সেটা যদি কোনোভাবে কাজ না করে তাহলে মেট্রোরেলের নিজস্ব বৈদ্যুতিক ব্যবস্থা যেমন রয়েছে ঠিক তেমনিভাবে প্রত্যেকটি ট্রেনের মধ্যেও বিদ্যুতের ব্যবস্থা রাখা হয়েছে। মাঝপথে যদি ট্রেনের বৈদ্যুতিক ব্যবস্থা বিকল হলে ট্রেনটিকে যেন স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া সম্ভব হয়।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, “মেট্রোরেল চরার জন্য তিনটা গ্রিড থেকে বিদ্যুৎ নেওয়া হয়েছে। তারপরেও নরমাল একটা লাইন নিয়েছি। এই চারটা লাইনের প্রত্যেকটা জায়গা থেকে ডবল করে নেওয়া হয়েছে। একটা যদি চলে যায় দ্বিতীয়টি দিয়ে চলবে। এরকম ছয়টা সিস্টেমের ভেতরে সার্কিট করা আছে। যে কোনোটা না চললে অন্যটা দিয়ে লাইন সচল থাকবে।

সর্বাধুনিক ওভারহেড ক্যাটিনারি সিস্টেমের বৈদ্যুতিক সঞ্চালন লাইন যুক্ত মেট্রোরেলে, যা শতভাগ নিরাপদ।

এম এ এন ছিদ্দিক বলেন, “বিদ্যুৎ যদি ফেল করে তাহলে সংক্রিয়ভাবে এই জেনারেটরগুলো চলবে প্রত্যেকটা স্টেশনে। তার সাথে সাথে এই জেনারেটরের একটা ব্যাকআপ তৈরি করা আছে। অর্থাৎ যেটা মূল জেনারেটর এটাও যদি কোনো কারণে কাজ না করে তাহলে ব্যাকআপ থেকে কাজ করবে। কিন্তু ব্যাকআপটা বসে থাকবে না, কখনও মূলটা চলবে কখনও ব্যাকআপটা চলবে। দুটা সবসময় চালুর ভেতরে থাকবে, যাতে বিদ্যুতের কোনো সমস্যা না হয়।

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে হাতিরঝিল ও পূর্বাচলে থাকবে দুটি রিসিভিং সাব-স্টেশন। সেগুলোকে সহায়তা করবে একেকটি করে অতিরিক্ত ট্রান্সফরমার।

এম এ এন ছিদ্দিক আরও বলেন, “অর্থাৎ জাতীয়ভাবে যদি সারা বাংলাদেশে বিদ্যুৎ চলে না যায়, তাহলে মেট্রোরেলে বিদ্যুতের কোনো সমস্যা হবে না।

সারাবিশ্বের মতো বাংলাদেশেও মেট্রোরেল থাকবে লোডশেডিংমুক্ত।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone