মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৪:২১ পূর্বাহ্ন

রাশিয়ার সঙ্গে যুক্ত হচ্ছে ইউক্রেনের ৪ অঞ্চল

জি-নিউজবিডি২৪ ডেস্ক ঃ
  • Update Time : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২

শুক্রবার ইউক্রেনে রুশ অধিকৃত চার অঞ্চলকে নিজ ভূখণ্ডের অংশ হিসাবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিতে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই সিদ্ধান্ত মস্কোর আক্রমণাত্মক প্রতিশ্রুতির ইঙ্গিত। আনুষ্ঠানিক ঘোষণার পর পার্লামেন্টের দুই কক্ষের সমর্থন পেতে দুই সপ্তাহ সময় লাগবে পুতিনের।পশ্চিমা অসন্তোষ, হুমকি উপেক্ষা করেই ২৩ সেপ্টেম্বর রুশ নিয়ন্ত্রিত দ্যোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরঝিয়াকে নিজ ভূখণ্ডের অংশ করতে গণভোটের আয়োজন করে রাশিয়া। বুধবার এই অঞ্চলে বিপুল সমর্থনের দাবি করেছ রুশ সমর্থিত কর্তৃপক্ষ। যদিও একে নেক্কারজনক পদক্ষেপ হিসাবেই দেখছে যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা মিত্ররা।

শুক্রবার স্থানীয় সময় বেলা তিনটার দিকে এই চার অঞ্চলকে নিজ ভূখন্ডের অংশ হিসাবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিতে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট। গ্যান্ড ক্রেমলিন প্যালেসের সেইন্ট জর্জ হলে হবে এই স্বাক্ষর অনুষ্ঠান। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে ক্রেমলিন।

ইউক্রেনের দক্ষিণ এবং পূর্বের এই চার অঞ্চলকে সংযুক্ত করার প্রচেষ্টাকে ক্রেমলিনের আক্রমণাত্মক প্রতিশ্রুতির সংকেত হিসাবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট ডুমার জ্যেষ্ঠ আইন প্রণেতা কনস্ট্যান্টিন জাটুলিনের বক্তব্যেও উঠে এসেছে তেমন তথ্য।

তিনি বলেন, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার যে পিছিয়ে যাওয়ার কোনো ইচ্ছা নেই, এই পদক্ষেপ তারই ইঙ্গিত।

চলতি সপ্তাহের শুরুতে সিবিএসকে দেওয়া সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সাফ জানিয়েছেন, রাশিয়ার এমন পদক্ষেপে আলোচনার পথ পুরোপুরি বন্ধ হয়ে যাবে। এই চার অঞ্চল ইউক্রেনের মূল ভূখণ্ডের ১৫ শতাংশ।

সেনা সমাবেশের পর গণভোট এবং পরবর্তিতে এই অঞ্চলকে নিজ ভূখণ্ড হিসাবে ঘোষণার পদক্ষেপ পশ্চিমা বিশ্ব এবং ইউক্রেনকে অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলেছে বলে মত মস্কোর স্টেট ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশনসের অধ্যাপক অ্যান্ড্রানিক মাইগ্রানিয়ানের। এমন পরিস্থিতিতে ইউক্রেন যুদ্ধের গতিবিধি পাল্টে যাবে বলে মত তার।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone