শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৬:৪২ অপরাহ্ন

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর জাপানের সঙ্গে যুক্তরাষ্ট্রের মহড়া

জি-নিউজবিডি২৪ ডেস্ক ঃ
  • Update Time : বুধবার, ৫ অক্টোবর, ২০২২

জাপানের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার জাপান সাগরে অনুষ্ঠিত এই মহড়ায় অংশ নেয় উভয় দেশের একঝাঁক যুদ্ধবিমান।

এদিন জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। এরপরই সাগরে যৌথ মহড়া চালায় ওয়াশিংটন ও টোকিও। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রয়টার্স।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী তরফে জাপান সাগরে এই মহড়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। হাওয়াই-ভিত্তিক ইউএস ইন্দো প্যাসিফিক কমান্ডের এক বিবৃতিতে বলা হয়েছে, জাপান ও দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষার প্রতি ওয়াশিংটনের ইস্পাতকঠিন অঙ্গীকার অব্যাহত রয়েছে।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেন, পিয়ংইয়ংয়ের এই পদক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাল্টা হামলা চালানোর সক্ষমতা তৈরি থেকে শুরু করে সব ধরনের পথ খোলা রাখছে টোকিও।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়া কোনও পূর্ব-সতর্কতা বা পরামর্শ ছাড়া অন্য দেশের দিকে বা তার ভূখণ্ডের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ আন্তর্জাতিক নিয়মের পরিপন্থী।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, পিয়ংইয়ং স্পষ্টতই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব এবং আন্তর্জাতিক রীতিনীতির প্রতি অবজ্ঞা প্রদর্শন করেছে।

বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জাপানি ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে কথা বলেছেন। ‘উপযুক্ত ও শক্তিশালী যৌথ ও আন্তর্জাতিক প্রতিক্রিয়া’ নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone