শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৮:২০ অপরাহ্ন

মাগুরায় বিজয়া দশমির মধ্যদিয়ে মাগুরার ৬৯৬ টি প্রতিমা বিসর্জনে শেষ হল দূর্গাপূজা

স্টাফ রিপোর্টার মাগুরা
  • Update Time : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২

বিজয়া দশমী ও বিসর্জনের মধ্য দিয়ে মাগুরায় শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গা পূজা।  বুধবার (৫ অক্টোবর) প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে শরতের এই ধর্মীয় উৎসব। মাগিরা জেলায় ৬৯৬ টি পূজা মন্ডপে বাঁজে বিষাদের সূর। পঞ্চিকার তিথি অনুযায়ী বুধবার সকাল ১১টা ৪০ মিনিটের মধ্যে শাস্ত্রিয় ভাবে দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে দূর্গতিনাশিনী দেবী দূর্গাকে মত্তলোক থেকে স্বর্গালোকে বিদায় জানিয়েছেন সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়। এর আগে সকাল ৮টা ৫৮ মিনিটের মধ্যে দূর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপ্ত হয়েছে।

পঞ্জিকার তিথি উল্লেখ করা হয়েছে এবছর দেবী দুর্গা স্বর্গালোক থেকে গজে  চড়ে মত্তলোকে এসেছেন এবং দশমী তিথিতে পিতৃগৃহ ত্যাগ করে নৌকায় চড়ে স্বর্গালোকে গমন করেছেন।

এবছর সার্বিক পরিস্থিতি বিবেচনা করে মাগুরায় রাত ৯ টার মধ্যে জেলা পর্যায়ে এবয় উপজেলা পর্যায়ে বিকেলের মধ্যেই সকল পূজা মন্ডপের প্রতীমা বিসর্জনের নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে এবং পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে। যে কারণে বুধবার রাতের পর কোন মন্ডপেই থাকছেন শারদীয় দুর্গোৎসবের আনন্দ। মাগুরার কুমার ও নবগঙ্গা নদীতে এবছর পূজা উপলক্ষে উৎসবমূখর পরিবেশে প্রতিমা বিসর্জন করা হয়েছে। মাগুরা জেলায় এবার ৬৯৬ টি প্রতিমা তৈরী করা হয়। এর মধ্যে মাগুরা সদর উপজেলায় ২৩৪ টি, শ্রীপুর উপজেলায় ১৫২, মহম্মদপুর উপজেলায় ১২৬,  শালিখা উপজেলায় ১৬১ এবং পৌর এলাকায় ২৩ টি মন্ডপে প্রতিমা গড়া হয়।

Surfe.be - Banner advertising service

https://www.facebook.com/gnewsbd24

More News Of This Category
<script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-3423136311593782"
     crossorigin="anonymous"></script>
© All rights reserved © 2011 Live Media
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
freelancerzone